শিগগিরই বাজারে উঠবে নতুন পেঁয়াজ, দামও কমবে

265

পেয়াজঅপ্রত্যাশিতভাবে বেড়েই চলেছে পেয়াঁজের দাম। মাস খানেক পর ক্ষেতের নতুন পেয়াঁজ বাজারে আসলে দাম কমবে বলে ধারণা করা হচ্ছে। এদিকে ক্রয়ক্ষমতার বাইরে চলে যাওয়ায় ক্ষেতের পেঁয়াজ চুরি হওয়ার আতঙ্কে আছেন কৃষকরা। লালমনিরহাটের তিস্তা নদীর চর অঞ্চল ঘুরে দেখা যায়, কৃষকরা তাদের উঠতি পেঁয়াজ ক্ষেত রাত জেগে পাহারা দিচ্ছেন।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার হলদিবাড়ী গ্রামের কৃষক সফিকুল ইসলাম, হাসান আলী ও খোরশেদ আলম জানান, আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যে তারা তাদের ক্ষেতের পেঁয়াজ তুলতে পারবেন। দুই এক দিন রোদে শুকিয়ে নেওয়ার পর পরই তারা তাদের উৎপাদিত পেঁয়াজ বাজারে বিক্রির জন্য তুলতে পারবেন।

হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় তাদের রাত জেগে ক্ষেত পাহারা দিতে হচ্ছে। কৃষকরা এলাকাভিত্তিক কয়েক দলে ভাগ হয়ে পালাক্রমে রাত জেগে দল বেঁধে তাদের ক্ষেত পাহারা দিচ্ছে।

কৃষক খাইরুল ইসলাম বলেন, ‘এখন পেঁয়াজের দাম অনেক বেশি থাকলেও আমরা যখন পেঁয়াজ বাজারে তুলবো তখন দাম পাব না। এক বিঘা জমিতে পেঁয়াজ চাষে ২৫ হাজার থেকে ২৮ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে। প্রতি বিঘায় ৩০ মণ থেকে ৩৫ মণ পর্যন্ত পেঁয়াজ উৎপাদন হবে। প্রতিমণ পেঁয়াজ যদি দেড় হাজার টাকা দরে বিক্রি করা যায় তাহলে আমাদের কিছু লাভ হবে। কিন্তু আমরা যখন পেঁয়াজ তুলবো তখন প্রতিমণ পেঁয়াজ ১ হাজার টাকা দরে বিক্রি হবে। ফলে অনেক কৃষক পেঁয়াজ চাষে আগ্রহ হারিয়ে ফেলেছে।’

কৃষি বিভাগের উপ-পরিচালক বিধূ ভুষণ রায় বলেন, ‘আমরা আশা করছি আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে নতুন পেঁয়াজ বাজারে উঠবে। নতুন পেঁয়াজ বাজারে এলেই দাম ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসবে।’

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ