শীতকালে গরুর দৈনিক গড় দৈহিক ওজন বৃদ্ধি করতে যা করবেন

527

শীতে মাংস উৎপাদনের জন্য পালন করা গরুগুলোর দৈনিক গড় দৈহিক ওজন বৃদ্ধি মোটামুটি স্বাভাবিক রাখার জন্য কি করণীয় সেই প্রসংগে কিছু আলোচনা করার চেষ্টা করবো এই পোস্টে।

শীতে সাধারণত গরুর দৈহিক ওজন খুব একটা বাড়ে না বছরের অন্যান্য সময়ের মতো! এর কারণ হচ্ছে গরু তার শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে তার শরীরে উৎপাদিত শক্তির অনেকটাই এর পেছনে ব্যায় করে ফেলে! ফলস্বরূপ, তার দৈহিক বৃদ্ধি, হজম প্রক্রিয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিক ভাবে সম্পন্ন করার জন্য যতটুকু শক্তির প্রয়োজন হয় তা যথাযথ ভাবে সরবরাহ করতে পারে না যদি না খামারী তাকে যথাযথ পুষ্টি সম্বৃদ্ধ খাদ্য ও ভিটামিন গরুকে সরবরাহ করতে না পারে। এই সমস্যা নিরসনে খামারী যা করতে পারেন তার কয়েকটা নিচে উল্লেখ করছি।

★ খামারীকে শীতে অবশ্যই উচ্চ প্রোটিন যুক্ত এবং উচ্চ শক্তি উৎপন্ন হয় এমন খাদ্য গরুকে সরবরাহ করতে হবে।
★ গরুকে হে বা খড় জাতীয় ফাইবার অথবা উচ্চমানের সাইলেজ সরবরাহ করতে হয় মাংস উৎপাদনের গরু গুলিকে অন্যান্য সময়ের চাইতে । এই অতিরিক্ত পরিমাণে সরবরাহ করা খড় বা হে জাতীয় খাদ্যগুলিকে যথাযথ ভাবে হজম করানোর জন্যই উচ্চ প্রোটিন যুক্ত খাদ্য গরুকে দিতে হয় শীতকালে! মনে রাখতে হবে যে শীতকালে গরুকে সরবরাহ করা ফাইবার বা ফোরেজে ১৪% প্রোটিন থাকলে গরুর শরীরে যথেষ্ট পরিমাণে শক্তি উৎপাদিত হবে যা থেকে গরু তার শরীরের তাপ উৎপাদনের জন্য শক্তি খরচ করলেও দৈহিক বৃদ্ধির উপর আর বিরূপ প্রভাব পরবে না তেমন।

★ যেহেতু শীতে কাঁচা ঘাসের সরবরাহ কম থাকে তাই অতিরিক্ত ভিটামিন বা মিনারেল সাপ্লিমেন্টারী গরুর খাদ্যে সরবরাহ করা হয় শীতের সময়টুকুতে। এতে গরুর শরীরে শক্তি উৎপাদনের মাত্রা ঠিক থাকে।

★ আরেকটা ব্যাপার যেটির দিকে দৃষ্টি দিলে গরুর শরীরে তাপ উৎপাদনের জন্য গরুর শরীরে সঞ্চিত শক্তির খরচ তেমন একটা হবে না! সেটা হলো গরুর জন্য শীতকালে গরুর শেডের অভ্যন্তরে অপেক্ষাকৃত উষ্ণ পরিবেশ তৈরী করা! সেইক্ষেত্রে গরুর শেডে তাপ উৎপাদক যন্ত্র ব্যাবহার করা বা হিটার অথবা শেডে যাতে ঠান্ডা হাওয়া প্রবেশ না করে সেদিকে লক্ষ্য রাখা, গরুর বসার জায়গাটি যাতে ঠান্ডা না থাকে সে দিকে খেয়াল রাখা,গরুর গায়ে থার্মাল কোট বা চটের কোট পরিয়ে রাখা ইত্যাদি।

আশা করি, উপরের বিষয় গুলি আপনারা বুঝতে পারলে শীতে গরুর দৈনিক গড় ওজন বৃদ্ধির ব্যাপারে আপনাদের তেমন উৎকন্ঠায় থাকতে হবে না। আজকে আর বেশী আলোচনা করবো না, আমি আমার জ্ঞানের ক্ষমতায় যতটুকু আপনাদের বোঝাতে চেয়েছি ততটুকুই বোঝানোর চেষ্টা করেছি!

লেখাঃ- মুক্তি মাহমুদ
ছবিঃ সংগৃহীত

ফার্মসএন্ডফার্মার/১৪ডিসেম্বর২০২০