শীতে কবুতরের যত্ন কিভাবে নিবেন

1770

অনেক খামারীই এই শীতে তার কবুতর নিয়ে বেশ চিন্তায় আছেন।শীতকালে কবুতর খামারীদের নানা বিষয় সতর্কতা অবলম্বন করতে হয়। আসুন জেনে নেওয়া যাক শীতকালে কবুতরের নানা যত্নআত্মির খবর।

১) কবুতর কে সপ্তাহে/১৫ দিনে/মাসে অন্তত ১ দিন কিছু সময়ের জন্য উপবাস রাখা। এতে কবুতরের কর্প এ জমে থাকা সঞ্চিত খাদ্য হজম হয় ফলে বিভিন্ন রোগ থেকে বেচে থাকে। এইদিন সকালে অল্প করে খাবার দিবার আগে আপনি যদি কালজিরা+মেথি+মউরি+জাউন এই উপাদানের (৪০%+৩০%+১৫%+১৫%) অনুপাতে মিক্স করে খেতে দেন, আপনার কবুতর কে তাহলে দেখবেন আপনার খামারে অনেক অনাখাঙ্কিত রোগ থেকে মুক্ত থাকবে।

২) ৪৫ দিন পর পর কৃমির ঔষধ প্রয়োগ করতে হবে। তবে অসুস্থ ও বাচ্চা যেগুলোর আছে সেগুলো কে বাদে বা যেগুলো ১-২ দিনের মধ্যে ডিম দিতে পারে এমন বা যে সমস্থ কবুতরের ৭ দিনের মধ্যে বাচ্চা ফুটবে বা অসুস্থ থেকে কেবল ভাল হয়েছে এমন কবুতর কে অনুগ্রহ করে দিবেন না।

৩) আপনার খামার পরিস্কার পরিছন্ন রাখারা চেষ্টা করবেন, আর এই লক্ষে আপনার খামারকে প্রতিদিন বা একদিন পরপর অন্তত ২-৩ দিন পর পর তাদের বিষ্ঠা বা মল পরিস্কার করা উচিৎ। কারন কবুতরের রোগের অন্যতম আরেকটি উপাদান হল এই মল। এগুলো শুকিয়ে ধুলাই পরিনত হয় আর ফলে না ধরনের রোগ জীবাণু ছড়ায়। আর পরিস্কার করার পাশাপাশি জীবাণু মুক্ত ঔষধ ছিটান উচিৎ। যেমন- VIROCID, FARM30, VIRCON S, HALAMID,OMNICIDE, TEMSEN ETC ১ লীটার পানিতে ১ গ্রাম মীক্স করে স্প্রে করা ভালো।

৪) খাবারে ফাঙ্গাস এর কারনে বেশীরভাগ ক্ষেত্রে পাতলা পায়খানা দেখা দেয়। সেক্ষেত্রে আগে আপনাকে খাবার হালকা ভাবে গরম করে নিতে হবে।

৫) অনেক সময় ভিটামিন প্রয়োগের ফলে পাতলা হলুদ ধরনের পায়খানা দেখা দিতে পারে, তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনি যে ভিটামিন টি প্রয়োগ করছেন সেটা নষ্ট হয়ে গেছে, আর এ ক্ষেত্রে আপনাকে সেই ভিটামিন তা পরিবত্তন করতে হবে।

৬) প্রতি সপ্তাহে গোসল দিবার ব্যাবস্থা করতে হবে।

৭) ফুটান পানি, ফিল্টার পানি বা গভির নলকূপের পানি ব্যাবহার করতে হবে। পানির ও খাবারের পাত্র নিয়মিত পরিস্কার রাখতে হবে।

৮) শীতের মৌসুম মানেই রোগ বালাই বেশি এই ভুল ধারনা থেকে মুক্ত হতে হবে। আর কবুতর ঝিম ধরে বসে থাকা মানেই রোগ হয়েছে এই চিন্তা করবেন না। শীতের সময় বেশি রোগ বালাই হবার কারন খামার ব্যাবস্থাপনা, এই সময়ে দরজা জানালা এমন ভাবে বন্ধ করে রাখা হয় ফলে গ্যাস জমে নানা অনাকাঙ্ক্ষিত রোগ হয়। তাই বাতাস চলাচলের ব্যাবস্থা রাখতে হবে।

ফার্মসএন্ডফার্মার/০৫জানুয়ারি২০২১