সাগরে ধরা পড়লো ৩৮ কেজির পোয়া মাছ!

1278

Untitled-120171224191752

কক্সবাজারের টেকনাফে সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ ডাঙ্গরপাড়ার জেলে রহিম উল্লাহর টানা জালে ধরা পড়েছে ৩৮ কেজি ওজনের একটি পোয়া মাছ। খবর পেয়ে সৈকত পাড়ে কয়েকজন মাছ ব্যবসায়িদের ভিড় জমে।

রোববার সকালে পুরুষ প্রজাতির এই পোয়া মাছটি ধরা পড়ে। স্থানীয় লোকজন একে বলে ‘কালা পোয়া’। তবে এটি বেশি পরিচিত রুপালি পোয়া নামে।

জেলে রহিম উল্লাহ জানান, ভোরের দিকে কয়েকজন জেলে শাহপরীর দ্বীপের ডাঙ্গরপাড়া সমুদ্রসৈকতের উল্টো পাশে বঙ্গোপসাগরে জাল ফেলেন। ২৪ জন জেলে আড়াই ঘণ্টা ধরে জাল টানেন। ওই জালে অন্যান্য মাছের সঙ্গে উঠে আসে বড় ওই পোয়া মাছটি।

তিনি আরও জানান, এত বড় মাছ আগে কখনো জালে ধরা পড়েনি। মাছটি পেয়ে সবাই খুশি। মাছটির দাম হাঁকা হয় আড়াই লাখ টাকা। এক মাছ ব্যবসায়ী এটি ১ লাখ ৯০ হাজার টাকায় কিনে নেন। পরে আবার ওই ব্যবসায়ীর কাছ থেকে ২ লাখ ১৫ হাজার টাকায় টেকনাফের আরেক মাছ ব্যবসায়ী মাছটি কিনেছেন।

টেকনাফের মাছ ব্যবসায়ী আলী আহমদ জানান, দীর্ঘ কয়েক বছর পর একটি কালো পোয়া মাছ ধরা পড়েছে। এর পটকা থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়। তাই এর এত দাম। শুকনা প্রতি কেজি পটকার (স্থানীয় নাম ফর্দানা) দাম প্রায় তিন লাখ টাকা।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেনও একই কথা জানিয়েছেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন