সিন্ডিকেটে জড়িয়ে দাম বাড়াচ্ছে পোলট্রি সংগঠনের নেতারা

122

পোলট্রি শিল্পের নিয়ন্ত্রণ এখন করপোরেট গ্রুপগুলোর হাতে। তারা যখন মনে করে দাম বাড়াবে, সারা দেশে তাদের কিছু নির্ধারিত ডিলারের কাছে মুঠোফোনের মাধ্যমে বার্তা পাঠায়। এর মধ্যে রয়েছেন এ খাতের কিছু ব্যবসায়ী নেতাও। গতকাল শনিবার প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এসব দাবি করেন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ছোট খামারি ও ডিলাররা পোলট্রি শিল্পের বিকাশ ঘটালেও তারা আজ অসহায়। এ খাতের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত কয়েক লাখ প্রান্তিক উদ্যোক্তা গুটিকয়েক ব্যক্তির কাছে জিম্মি হয়ে পড়েছে।

তারা আরও অভিযোগ করেন, মুরগির বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর একটি বাচ্চা উৎপাদন করতে সর্বোচ্চ ৩৫ টাকা খরচ হলেও তারা খামারিদের কাছে বিক্রি করেন ৭০ থেকে ৯০ টাকা। আবার পোলট্রি ফিডের উৎপাদন খরচ সর্বোচ্চ ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৬০০ টাকা হলেও খামারিদের কাছে বিক্রি করেন ৩ হাজার ৬৫০ টাকা। বাজার করপোরেট গ্রুপের নিয়ন্ত্রণে থাকায় তারা তাদের ইচ্ছামতো মুরগির দাম বাড়ায়, কমায়। এই বৈষম্য দূর করে বাজারে প্রতিযোগিতা ফিরিয়ে আনতে হবে। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার, সাধারণ সম্পাদক ইলিয়াস খন্দকার, সহসভাপতি বাপ্পি দে প্রমুখ।