হঠাৎ করে চালের দাম বৃদ্ধি

938

chal-b-20200121094507
পেঁয়াজ ও লবণের দাম নিয়ে কিছুদিন আগে দেশে লঙ্কাকাণ্ড হয়ে গিয়েছিল। এরপর বেড়েছিল সয়াবিন তেলের দামও। এবার হঠাৎ করেই বাড়ল চালের দাম। এক সপ্তাহ আগের চেয়ে প্রতি কেজিতে তিন থেকে পাঁচ টাকা বেড়েছে সব চালের মূল্য। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দেখা যায়, ৪২ টাকা কেজির মিনিকেট ৪৫ টাকায়, ৩৫-৩৬ টাকা কেজির আটাশ চালের দাম বেড়ে ৩৯ টাকা, ২৫-২৬ টাকার গুটি স্বর্ণা ২৮টাকা এবং ৫০ টাকার নাজিরশাইল চাল ৫৬ টাকায় বিক্রি হচ্ছে।

স্বর্ণা প্রতি বস্তা এখন বিক্রি হচ্ছে ১৪শ’ ৬০ টাকা আগে ছিল ১৪শ’ টাকা। গুটিস্বর্ণা প্রতি বস্তা বিক্রি হচ্ছে ১৫শ’ ৫০ টাকা, আগে ছিল ১৪শ’ ৫০ টাকা। আটাশ চাল প্রতিবস্তা বিক্রি হচ্ছে ১৯শ’ টাকা, আগে ছিল ১৭শ’ ৫০ টাকা। উনত্রিশ চাল প্রতি বস্তা বিক্রি হচ্ছে ১৮শ’ ৫০ টাকা, আগে ছিল ১৭শ’ টাকা। মিনিকেট প্রতি বস্তা বিক্রি হচ্ছে ২৩শ’ টাকা, আগে ছিল ২১শ’ টাকা।

ক্রেতারা বলেন, চালের দাম যাতে না বাড়ে সে বিষয়ে সরকারের নিয়ন্ত্রণ দরকার। নইলে গরীবরা তো মারা যাবে। এ প্রসঙ্গে চালকল মালিক গ্রুপের মোসাদ্দেক হুসেন সাংবাদিকদের বলেন, কৃষক ও মিলারদের নাজুক পরিস্থিতি থেকে রক্ষা পেতে চালের দাম বৃদ্ধি স্বাভাবিক ঘটনা। বরং মোটা চাল আগের চেয়ে অনেক কম দামে বিক্রি হচ্ছে বলে দাবি তার।

ফার্মসএন্ডফার্মার/২৩জানু২০২০