ডিমের ডজন ১২৫ টাকা!

335

বাজারে নিত্যপণ্যের দামের অস্থিরতায় পিছিয়ে নেই ডিমও। কিছুদিনের ব্যবধানে ডজন প্রতি বৃদ্ধি পেয়েছে ১১ থেকে ২০ টাকা। রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে ডিমের ডজন ১২০ থেকে ১২২ টাকা। কিন্তু পাড়া বা মহল্লায় বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকা। এমতাবস্থায় চরম বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

পাইকারি বাজারে ডিমের সরবরাহ কমে গেছে তাই দাম বাড়ছে দাবি খুচরা ব্যবসায়ীদের। হঠাৎ ডিমের দাম বৃদ্ধিতে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়ে সাধারণ ক্রেতাদের মধ্যে।

কারওয়ান বাজারের ডিম বিক্রেতা শাহ আলম বলেন, ডিমের চাহিদা বাড়লে পাইকাররা দাম বাড়িয়ে দেন। তখন খুচরা বিক্রেতাদেরও বাড়তি দরে বিক্রি না করে উপায় থাকে না। গত দুই-তিন বছরে ডিমের দাম ৯০ থেকে ১১৫ টাকার মধ্যে ছিল। এখন ১২০ টাকা ছাড়িয়ে গেছে বলে জানান তিনি।

নাখালপাড়া এলাকার মহসিন স্টোরের মালিক বলেন, দুই দিন ধরে বেড়েছে ডিমের দাম। পাইকারিতে ডজন কেনা পড়ছে ১১০ থেকে ১১২ টাকা। ১২৫ টাকার নিচে বিক্রি করলে লোকসান হবে।

ডিমের দাম বাড়ার বিষয়টি দেখা গেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দৈনন্দিন বাজরের চিত্রেও। সংস্থাটির তথ্য বলছে, এক মাসের ব্যবধানে প্রায় ১২ শতাংশ দাম বেড়েছে ডিমের। বর্তমানে সর্বনিম্ন ১০৫ থেকে ১২৬ টাকায় বিক্রি হচ্ছে ডিমের ডজন।

ফার্মসএন্ডফার্মার/১২মে ২০২২