হাঁসের কৃমি হলে যেসব ক্ষতি হতে পারে

408

the-importance-of-worming-ducks-53c4e1f13a717
হাঁসের কৃমি হলে যেসব ক্ষতি হতে পারে সে সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই। হাঁস পালনের প্রতিবন্ধকতার মধ্যে অন্যতম হল হাঁসের রোগ। খামারে রোগের প্রকোপ দেখা দিলে অনেক সময় হাঁসের খামারিরা লোকসানে পড়ে থাকেন। হাঁসের রোগগুলোর মধ্যে অন্যতম হল হাঁসের কৃমি রোগ। হাঁসের কৃমি দেখা দিলে হাঁসের শরীরে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। এই সময় হাঁসের শারীরিক নানা ক্ষতি হয়ে থাকে। চলুন আজকে জেনে নেই হাঁসের কৃমি হলে যেসব ক্ষতি হতে পারে সেই সম্পর্কে-

হাঁসের কৃমি হলে যেসব ক্ষতি হতে পারেঃ
হাঁস কৃমিতে আক্রান্ত হলে যেসকল ক্ষতি হয়ে থাকে সেগুলি নিচে দেওয়া হল-

১। হাঁস কোন কারণে কৃমি দ্বারা আক্রান্ত হলে কৃমি যেই স্থানে অবস্থান করে সেখানে ক্ষতের সৃষ্টি করে ফেলে। এর ফলে হাঁস তার স্বাভাবিক কার্যক্রম করতে পারেনা। এর ফলে হাঁস দিন দিন দুর্বল হয়ে পড়ে ও বিভিন্ন রোগের দ্বারা আক্রান্ত হয়ে থাকে। অনেক সময় হাঁসের মৃত্যু পর্যন্ত হতে পারে।

২। কৃমি অনেক সময় বিভিন্ন রোগের জীবাণু বহন করে থাকে, এর কারণে হাঁসের শরীরে কৃমির মাধ্যমে রোগের জীবাণু প্রবেশ করে থাকে। আর এই রোগের মাধ্যমে হাঁস আক্রান্ত হতে পারে। ফলে রোগের কারণে হাঁসের ক্ষতি হতে পারে।

৩। হাঁসের অন্ত্রে যদি বেশি পরিমাণ কৃমি দেখা যায় তাহলে খাদ্য চলাচলে অনেক সময় বিঘ্ন ঘটতে পারে। আর খাদ্য চলাচলে বাঁধার সৃষ্টি হলে অনেক সময় হাঁসের মৃত্যু পর্যন্ত হতে পারে।

৪। হাঁস খাদ্য গ্রহণ করলে সেই খাদ্য থেকে কৃমি অনেক সময় পুষ্টি গ্রহণ করে থাকে। এজন্য হাঁস অনেক সময় পুষ্টিহীনতায় ভুগে থাকে। হাঁসের শরীরে অধিক পরিমাণ পুষ্টির অভাব দেখা দিলে হাঁস দুর্বল হয়ে পড়ে এবং অনেক বেশি পুষ্টির অভাব হলে হাঁস মারাও যেতে পারে।

৫। কৃমি যেহেতু একটি পরজীবী তাই এটি হাঁসের শরীরে ক্ষতিকারক টক্সিন ছড়িয়ে দিতে পারে। আর এই ক্ষতিকারক টক্সিনের কারণে হাঁসের শারীরিক ক্ষতি সাধিত হতে পারে।

৬। কৃমি হাঁসের শরীরে প্রবেশ করলে অনেক সময় হাঁসের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। আর হাঁসের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে হাঁস সহজেই রোগের দ্বারা আক্রান্ত হতে পারে। আর জটিল কোন রোগের দ্বারা হাঁস আক্রান্ত হলে হাঁস মারাও যেতে পারে।

ফার্মসএন্ডফার্মার/২২মার্চ২০