হ্যাচিংয়ে সঠিক নিয়মে ডিম সংরক্ষণ না করতে পারলে যেসব ক্ষতির মুখে পড়তে হয়

1303

হ্যাচিং ডিম সঠিক নিয়মে সংরক্ষণ না করলে যা হতে পারে সে বিষয়ে আমাদের অনেকেরই কোন ধারণা নেই। আমাদের দেশে বিপুল পরিমান মুরগির খামার গড়ে উঠেছে। তবে সঠিক নিয়মে খামার পরিচালনা না করার কারণে অনেকেই খামারে লোকসান করছেন। মুরগি পালনের ক্ষেত্রে হ্যাচিং ডিম সংরক্ষণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণ করা না গেলে নানা জটিলতার সৃষ্টি হতে পারে। চলুন জেনে নেই হ্যাচিং ডিম সঠিক নিয়মে সংরক্ষণ না করলে যা হতে পারে সেই সম্পর্কে-

হ্যাচিং ডিম সঠিক নিয়মে সংরক্ষণ না করলে যা হতে পারেঃ
সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণ না করা হলে যেসব সমস্যার সৃষ্টি হতে তা নিচে দেওয়া হল-

১। সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণ করা না হলে হ্যাচিং রেট অনেক কমে যায়। এর ফলে মুরগি পালনকারীরা ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। তাই সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণে বিশেষ গুরুত্ব দিতে হবে।

২। নিয়ম অনুযায়ী হ্যাচিং ডিম সংরক্ষণ করা না গেলে সেই ডিম থেকে উৎপন্ন হওয়া বাচ্চার মান অনেক সময় খারাপ হয়ে থাকে। বাচ্চার মান ভাল পাওয়ার জন্য তাই সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণের প্রতি জোর দিতে হবে। তা করা না হলে উৎপন্ন বাচ্চার মান খারাপ হতে পারে।

৩। সঠিক নিয়ম অনুসরণ না করে হ্যাচিং ডিম সংরক্ষণ করা হলে ডিম থেকে উৎপন্ন হওয়া বাচ্চার বৃদ্ধি অনেক সময় বাধাগ্রস্ত হতে পারে। তাই বাচ্চার বৃদ্ধি ঠিক রাখার জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করে হ্যাচিং ডিম সংরক্ষণ করতে হবে।

৪। সঠিক নিয়ম না মেনে হ্যাচিং ডিম সংরক্ষণ করা হলে বাচ্চার মৃত্যুর হার অনেক বেশি হয়ে থাকে। যা খামারে লোকসান হওয়ার অন্যতম কারণ। খামারে বাচ্চার মৃত্যুর হার কমানোর জন্য সঠিক নিয়ম পালন করে হ্যাচিং ডিম সংরক্ষণ করতে হবে।

৫। সঠিক পদ্ধতি অবলম্বন না করে হ্যাচিং ডিম সংরক্ষণ করলে অনেক সময় ডিমের উর্বরতা নষ্ট হয়ে যায়। যা বাচ্চা উৎপাদনের জন্য বেশ হুমকির কারণ। ডিমের উর্বরতা বৃদ্ধি করার জন্য তাই সঠিক নিয়ম অনুসরণ করে ডিম সংরক্ষণের দিকে নজর দিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/৩০এপ্রিল২০