হ্যাচিং এর জন্য ডিম বাছাইয়ের সময় যেসব বিষয় খেয়াল করা জরুরী

1422

হ্যাচিং এর জন্য ডিম বাছাইয়ের সময় যা খেয়াল করা জরুরী সেই বিষয়ে আমাদের অনেকেরই কোন ধারণা নেই। মুরগি পালন আমাদের দেশের প্রায় প্রতিটি বাড়িতেই করা হয়ে থাকে। আর মুরগির বাচ্চা উৎপাদনের জন্য মুরগির ডিম একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর হ্যাচিং এর জন্য ডিম বাছাই করার সময় বেশ কিছু বিষয়ে খেয়াল রাখতে হয়। আসুন তাহলে জেনে নেই হ্যাচিং এর জন্য ডিম বাছাইয়ের সময় যা খেয়াল করা জরুরী সেই সম্পর্কে-

হ্যাচিং এর জন্য ডিম বাছাইয়ের সময় যা খেয়াল করা জরুরীঃ
১। হ্যাচিং এর জন্য স্বাভাবিক আকারের ডিম বাছাই করতে হবে। হ্যাচিং এর জন্য বাছাই করা ডিম যাতে কোনভাবেই স্বাভাবিকের তুলনায় বড় কিংবা খুব ছোট না হয় সেইদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। বাছাই করা ডিম যাতে মসৃণ হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। খুব বড় বা ছোট ডিম হ্যাচিং এর জন্য নেওয়া যাবে না।

২। হ্যাচিং এর জন্য ডিম বাছাইয়ের সময় ডিমের রঙের দিকে লক্ষ্য রাখতে হবে। ডিমের রং যদি স্বাভাবিক না হয় তাহলে সেই ডিমকে হ্যাচিং এর জন্য বাছাইয়ের সময় বাদ দিয়ে দিতে হবে। কারণ রং ঠিক না থাকা ডিমের গুণগত মান অনেক সময় ঠিক থাকে না।

৩। হ্যাচিং এর ডিম বাছাই করার সময় যাতে বাছাই করা ডিমের খোসা খুব বেশি পাতলা না হয় সেদিকে নজর দিতে হবে। পাতলা খোসাযুক্ত ডিমের গুণাগুণ অনেক সময় নষ্ট হয়ে যায়। তাই বাছাইয়ের সময় ডিমের খোসা যাতে তুলনামূলকভাবে ভারী হয় তা খেয়াল করতে হবে।

৪। ক্যান্ডেলিং করে পরিক্ষা করার সময় ডিমের কুসুমের আকার যদি খুব বেশি বড় থাকে তাহলে সেই ডিমকেও বাছাইয়ের সময় বাদ দিয়ে দিতে হবে।

৫। বাছাই করার সময় ডিমের কুসুমে ৩ থেকে ৫ মি.লি পরিমান বৃত্তাকার দাগ ব্যতিত অন্য কোন দাগ থাকলে সেই ডিমকেও বাদ দিতে হবে। বৃত্তাকার দাগটি সাধারণত ডিমের উপরের অংশে থাকে। আর যদি শুক্রাণুর আকার লম্বাটে হয়ে থাকে তাহলেও ডিম বাদ দিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/২৩এপ্রিল২০