১৫ বছর পূর্তিতে মাছের তৈরি খাদ্যপণ্য ‘সিপ’ ব্র্যান্ড নিয়ে বাজারে এলো এক্সোন

355

02-(2)

‘‘আজ থেকে প্রায় দুই যুগ আগে যখন পোল্ট্রি শিল্প হাঁটি হাঁটি পা পা করে এগুচ্ছিল তখন এদেশের অনেক মানুষ পোল্ট্রি মুরগির মাংস ও ডিম খেতে অতটা অভ্যস্ত ছিল না।’’

বুধবার (৯ আগস্ট) বিকেলে এক্সোন বনানীর কর্পোরেট অফিসে ১৫ বছর পূর্তিতে দেশের পোল্ট্রি-ডেইরি-মৎস্য সেক্টরের মিডিয়া ব্যক্তিত্বদের নিয়ে এক মতবিনিময় সভায় এক্সেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম এসব কথা বলেন।

পোল্ট্রি শিল্পের আধুনিকায়নে তথা প্রযুক্তিগত ও বিজ্ঞানসম্মত উন্নয়নে সবচেয়ে প্রয়োজনীয় ও অন্যতম উপাদান হচ্ছে যন্ত্রপাতি ও যন্ত্রাংশ। আধুনিক যন্ত্রপাতির সমন্বয় ঘটাতে না পারলে পোল্ট্রি ব্যবসাকে শিল্পে উত্তরণ করা সম্ভব নয়। এ কথা মাথায় রেখে ২০০২ সালে ২ আগস্ট পোলট্রি সেক্টরে ট্রেডিং ব্যবসার মাধ্যমে যাত্রা শুরু করে কোম্পানটি।

02-(1)

সম্প্রতি ১৫ বছর পূর্তি উপলক্ষে এক্সোন প্রবেশ করেছে মাছের প্রক্রিয়াজাত হিমায়িত খাদ্য তৈরি ও বিপণনে। যার ব্র্যান্ড নাম CHHIP (সিপ)।

তিনি তাদের নতুন ব্রান্ড সম্পর্কে বলেন, “আমাদের প্রচার প্রচারণা, সহজপ্রাপ্যতা এবং ক্রয় সাধারণ মানুষের ক্ষমতার মধ্যে থাকায় আজ পোল্ট্রি শিল্পকে দেশের উন্নত শিখরে পৌঁছে দিয়েছে এবং পোল্ট্রিজাত দ্রব্যকে প্রক্রিয়াজাত করে মানুষের খাবারের টেবিলে পৌঁছে দিচ্ছি।”

সিপ ব্রান্ডের নতুন পণ্যের বাজার, নতুন কোম্পানির পণ্য, বাজার ব্যবস্থাপনা, সমস্যা, সম্ভাবনা খুঁটিনাটি নানা বিষয় তুলে ধরেন তিনি।

ইতোমধ্যে ঢাকা শহরের মীনা বাজার, আগোরা, স্বপ্ন, অনস্টপ ও নন্দনসহ ৩৬টি আউটলেটে আমাদের পণ্য রয়েছে এবং দিন দিন চাহিদাও বেড়ে চলেছে। সে হিসাবে আমরা ঢাকাসহ সারা দেশে পণ্যগুলি পৌঁছে দেয়ার লক্ষে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, “আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে প্রতিশ্রুতি, কোয়ালিটি ও সেবা প্রদানের মাধ্যমে এসব সেক্টরের পাশে থেকে কাজ করা। গুণগত মান ঠিক রেখে কীভাবে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে যাওয়া যায়। এক্ষেত্রে মূল্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমরা চাই না আমাদের পণ্যগুলো শুধু উচ্চবিত্ত শ্রেণির মধ্যেই সীমাবদ্ধ থাকুক। আমরা এটিকে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই, যাতে করে তারা মাছের বৈচিত্র্যপূর্ণ স্বাদ গ্রহণ করতে পারে এবং আমিষের চাহিদা মেটাতে পারে।’’

03

সবশেষে তিনি জানান, এ বিষয়ে আমরা গুরুত্ব দিয়ে ভাবছি এবং বিভিন্ন ধরনের মাছের স্বাদ এবং গুণ অক্ষুন্ন রেখে নতুন নতুন প্রোডাক্ট তৈরির ব্যাপারে গবেষণা করছি। আমরা আপাতত ৬টি প্রোডাক্ট দিয়ে যাত্রা শুরু করেছি। ভবিষ্যতে আমাদের আরো পণ্য বাজারে আসবে। এর মধ্যে ফিসবল, স্রিম্প বল, ফিস নাগেস, ক্যাজুয়ান, স্রিম্প বাইটস, ক্রিসপি ফিস বল ইত্যাদি।

উল্লেখ্য, এ শিল্পকে আজ যারা এ অবস্থানে নিয়ে এসেছে তাদের মধ্যে এক্সেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম অন্যতম। তিনি পড়াশোনা করেছেন আমেরিকাতে কিন্তু উন্নত প্রযুক্তি মেশিনারি এবং প্রয়োজনীয় পণ্যের গুণগতমানের নিশ্চিয়তার জন্য ভ্রমণ করেছেন পৃথিবীর বিভিন্ন দেশ। পোল্ট্রি, ডেইরি ও ফিশারির যন্ত্রপাতি ও মেশিনারি আমদানির বিশ্বখ্যাত কোম্পানিগুলোর স্থানীয় এজেন্ট এক্সোন।

এক্সোন বিশ্বখ্যাত ৩৬টি কোম্পানির স্থানীয় এজেন্ট যেমন- ROXELL, PASREFORM, SKOV, TECHNO, MAREL-STORK, CHIEF, OITTEVANGER, ABBI, GOGEMAT, VISCOFAN, DEIGHTON, NOWICKI, MAINCA, ROSER GROUP, DADUX, BOSS, LAPPAS, CARRIER, CONNECT, BYOND, SHINELONG, HELPER, ZELTECH, STEEN, GROSS, GREENLIFE OIL, JOE BLACK.

এছাড়াও প্রক্রিয়াজাত হিমায়িত খাদ্য তৈরির বিভিন্ন উপাদান আমদানি এবং স্থানীয় বাজারে সরবরাহ করেন তারা।

পিয়ারটপ লিমিটেডের নাটোর জেলায় খামারী সম্মেলন

হরিনাকুণ্ডুতে ‘বনানী নার্সারি’ বেকারদের প্রেরণার উৎস

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম