২৫ হাজার কোটি টাকার খাদ্য নষ্ট করেছে ইঁদুর

2340

ইদুর ২

পাঁচ বছরে শুধুমাত্র এশিয়ায় ইঁদুর খাদ্য নষ্ট করেছে ২৫ হাজার কোটি টাকার। আর বাংলাদেশের ইঁদুর এসময়ে নষ্ট করেছে ২ কোটি ৭০ লাখ মানুষের খাবার। ২০১৩ সালের এক গবেষণার বরাতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইং এর পরিচালক কৃষিবিদ এ জেড এম ছাব্বির ইবনে জাহান জানান, ইঁদুর বছরে যে ধান-চাল খায় ও নষ্ট করে তা ১৮ কোটি মানুষের এক বছরের খাবারের সমান। বাংলাদেশে ইঁদুর বছরে ৫৪ লাখ মানুষের খাবার নষ্ট করে।

ছোট প্রাণিটির ক্ষতি করার ক্ষমতা ব্যাপক। এরা প্রতিনিয়ত কৃষকের কষ্টের ফসলের ক্ষতি এবং মাঠের শস্য কেটেকুটে নষ্ট করে খায় ও গর্তে জমা রাখে। ইঁদুর যে কোনো খাবার খেয়ে বাঁচতে এবং পরিবেশে মানিয়ে থেকে অল্প বয়সে বাচ্চা দিতে পারে। এরা প্রতিদিন গড়ে ২৭ গ্রাম খাবার খেয়ে থাকলেও নষ্ট করে ৪ থেকে ৫গুণ।

শুধু কৃষকই নয়, সারা বিশ্বের পোল্ট্রি খামারের মালিকদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ইঁদুর। এরা পোল্টি খামারের ছোট বাচ্চা ও ডিম খেয়ে ফেলছে। এতে খামার মালিকরা আর্থিক ক্ষতির মুখে পড়ছেন। এছাড়া ইঁদুরের বিচরণ ক্ষেত্র ফসলের মাঠ থেকে বাড়ির শোবার ঘর, অফিস আদালত সর্বত্র। তাই এদের ক্ষতির দিক আরো অনেক বিস্তৃত। এরা মানুষ ও পশু পাখির মধ্যে প্লেগ, জন্ডিজ, টাইফয়েড, চর্মরোগ, আমাশয়, জ্বর ও কৃমিসহ ৬০ ধরনের রোগ জীবাণু বহন এবং বিস্তার করে।

বিশ্বে ৪১০০টির মতো স্তন্যপায়ী প্রাণির মধ্যে ইঁদুরের প্রজাতি প্রায় ১৭০০। বাংলাদেশে যেসব ইঁদুরের প্রজাতি দেখা যায় তার মধ্যে নরওয়ে বা বাদামি ইঁদুর, বাতি বা সোলাই, মাঠের কালো, মাঠের বড় কালো, মাঠের নেংটি, নরম পশমওয়ালা ও প্যাসিফিক ইঁদুর উল্লেখযোগ্য। এরমধ্যে নরওয়ে বা বাদামি ইঁদুরে ঘরের ও গুদামজাত শস্য, ফলজাতীয় ফসল এবং আসবাবপত্রের ক্ষতি করে।

বাতি বা সোলাই ইঁদুর ঘরের বইপত্র, কাপড়-চোপড় এবং দানা শস্য, মাঠের কালো ইঁদুর সব ধরণের মাঠ ফসল ও গুদামজাত ফসল এবং মাঠের বড় কালো ইঁদুর বোনা আমন ধানের ব্যাপক ক্ষতি করে। মাঠের নেংটি ইঁদুর মাঠের দানাজাতীয় ফসল পাকার পর ফসলের ক্ষতি করে। নরম পশমের ইঁদুর ধান, গম ও ভূট্টার ক্ষতি করে। আর প্যাসিফিক ইদুর ফলের গাছ বিশেষ করে নারিকেল গাছের ক্ষতি করতে সবসময় ব্যস্ত থাকে।

রুট ক্যানেল বিহীন দুই দাতের (যা অনবরত বাড়তে থাকে) স্তন্যপায়ী, সর্বভুক ও নিশাচর ইঁদুরের কবল থেকে ফসল ও সম্পদ রক্ষায় এশিয়াসহ সারা বিশ্বের মানুষ অনেকটাই দিশেহারা। এদের হাত থেকে রক্ষায় চলছে ইঁদুর নিধনযঞ্জ। ফিলিপাইন, মালয়েশিয়া এবং গণচীনের মতো বাংলাদেশেও শুরু হয়েছে ইঁদুর নিধন অভিযান। বাংলাদেশে এবছর ১০ অক্টোবর থেকে শুরু হয়েছে মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান।

গত পাঁচ বছরের অভিযানে দেশের মারা (নিধন বা খুন বা হত্যা) হয়েছে ৬ কোটি ৩০ লাখ, ৬২ হাজার ৬৬৮ টি ইঁদুর। এতে রক্ষা হয়েছে ৪ লাখ ৯৫ হাজার ৪৬৭ মেট্রিক টন ফসল। এর মধ্যে ২০১৮ সালে রক্ষা পায় ১ লাখ ২৫ হাজার ১৫৪ মেট্রিক টন।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ