১ অগ্রহায়ন ১৪২৬ বঙ্গাব্দ শনিবার ১৬ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি বিষয়ক / কৃষি বিষয়ক এশিয়া প্যাসিফিক গণমাধ্যম সংগঠন ‘আপামা’ গঠিত

কৃষি বিষয়ক এশিয়া প্যাসিফিক গণমাধ্যম সংগঠন ‘আপামা’ গঠিত

23107526_10156698552919256_

কৃষির আধুনিকায়ন ও প্রযুক্তি বিষয়ক যোগাযোগ সম্প্রসারণে গঠিত হয়েছে গণমাধ্যমের সংগঠন এশিয়া প্যাসিফিক এগ্রি মিডিয়া এসোসিয়েশন ‘আপামা’।

চীনের হুবেই প্রদেশের উহানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কৃষি যন্ত্রপাতি মেলার শেষ দিনে চীনের কৃষি যন্ত্রপাতি বিপনন সংগঠন ‘ক্যামডা’র উদ্যোগে গঠন করা হয় এ সংগঠন।

সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য জাপানের প্রবীন সাংবাদিক ওসিসুকে কুশিদা, বাংলাদেশের কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ, ইতালির বারবারা মেনগোজি ও ইরানের গোলাফরা ফারিদুনসহ উপস্থিত সাংবাদিক কৃষির আধুনিকায়নে আন্তর্জাতিক গণমাধ্যমের একাত্বতার প্রশ্নে একমত পোষণ করেন।

গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেন, আমাদের দেশে জমি চাষের ক্ষেত্রে ভাগ যান্ত্রিকীকরণ হলেও ফসল উৎপাদনের অন্য ধাপগুলোতে এখনও যান্ত্রিকীকরণ সম্পন্ন হয়নি। এখন ফসল উৎপাদনের ব্যয় কমানো, বেশি ফলন নিশ্চিত করা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যান্ত্রিকীকরণ অত্যন্ত জরুরি। এক্ষেত্রে যন্ত্রপাতি প্রস্তুতকারক ও প্রকৌশলীর মতো গণমাধ্যম কর্মীদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ।
জাপানের কৃষি প্রযুক্তি বিষয়ক গবেষক ও সম্পাদক ওসিসুকে কুশিদা বলেন, আজকের কৃষি শুধু কৃষকের নয়। সকল শ্রেণি-পেশার মানুষের মনোযোগের বিষয়। তথ্য-প্রযুক্তির বিকাশ ও উন্নয়নের সকল সুবিধাগুলো কৃষির সঙ্গে যুক্ত করতে না পারলে কৃষির কাক্সিক্ষত সাফল্য সম্ভব নয়।

ইরানের কৃষি প্রযুক্তি বিষয়ক সাংবাদিক গোলাফরা ফারিদুন বলেন, এশিয়া প্যাসিফিক এগ্রি মিডিয়া এসোসিয়েশন গঠনের এই উদ্যোগ অত্যন্ত ফলপ্রসু ও সময়োপযোগী।

ইতালির কৃষি প্রযুক্তি বিষয়ক সাংবাদিক বারবারা মেনগোজি বলেন, কৃষি উন্নয়নে উন্নত বিশ্বের সঙ্গে উন্নয়নশীল বিশ্বের সেতুবন্ধন গড়ার ক্ষেত্রে এই সংগঠন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

অ্যাসোসিয়েশন গঠনের মূল উদ্যোক্তা চীনের কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারক ও সরবরাহকারী সংগঠন ক্যামডা। এর চেয়ারম্যান অং হুয়ান বলেন, কৃষিবিষয়ক এই গণমাধ্যম সংগঠন এশিয়া প্যাসিফিক অঞ্চল তথা গোটা বিশ্বে কৃষির আধুনিকায়ন ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। এক্ষেত্রে যেকোনো ধরণের সহযোগিতার জন্য আমরা প্রস্তুত।

প্রতি বছর সাধারণ সভার মাধ্যমে বিশ্বব্যাপী কৃষির অগ্রগতি, প্রযুক্তি ও যন্ত্রপাতির উৎকর্ষ এবং গণমাধ্যমের ভূমিকা বিশ্লেষণ করবে এই সংগঠন। এর সদস্য হিসেবে আরো রয়েছে ভারত, দক্ষিণ কোরিয়া, নেপাল, ফ্রান্স, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার কৃষি প্রযুক্তি বিষয়ক প্রকাশনার প্রধানরা। সূত্র: চ্যানেল আই অনলাইন।

বিষমুক্ত বেগুনের চাষাবাদ বাড়ছে কুষ্টিয়ায়

৮শ কেজির খটক মাছ!

আমন মৌসুমের বন্যা-খরাসহিষ্ণু ধানের বাম্পার ফলন

মুরগির ফুট-বার্ন, খামারীদের করণীয়

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম

আরও পড়ুন...

ধান

আমনের বাম্পার ফলন হলেও ন্যায্য দামের শঙ্কায় কৃষক

এবারও আমনের বাম্পার ফলন হয়েছে। সারা দেশের তথ্য সংগ্রহ করে এমনটাই জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের …