৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি বিষয়ক / কৃষি উন্নয়নে মোবাইল অ্যাপস ‘কৃষি প্রযুক্তি ভান্ডার’

কৃষি উন্নয়নে মোবাইল অ্যাপস ‘কৃষি প্রযুক্তি ভান্ডার’

েোকাইল
কুমিল্লা : কৃষিতে সমৃদ্ধ আমাদের এ বাংলাদেশ। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), উদ্ভাবিত কৃষি প্রযুক্তিসমূহের তথ্য সমৃদ্ধ কৃষি প্রযুক্তি ভান্ডার নামে একটি মোবাইল অ্যাপস তৈরি করেছে।

মূলত এটি কৃষি প্রযুক্তিভিত্তিক একটি মোবাইল অ্যাপলিকেশন। এই অ্যাপসটি স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের মোবাইল হ্যান্ডসেট এ ব্রাউজ করে বিভিন্ন ফসল যেমন: ধান, গম, ভুট্টা, আলু, তৈলবীজ, ডাল, ফল, সবজি, ফুল, মসলা, পাট, তুলা, ইক্ষু ইত্যাদির তথ্য জানতে পারবেন।

এই অ্যাপসটির মাধ্যমে উদ্ভাবিত ফসলের জাত ও উৎপাদন প্রযুক্তি, বিশেষ করে রোগবালাই, পোকামাকড় ও সার ব্যবস্থাপনাসহ যাবতীয় তথ্য পাওয়া যায়। অধিকতর তথ্য জানার জন্য উদ্ভাবিত প্রযুক্তি সংক্রান্ত প্রশ্ন করার সুযোগ এই অ্যাপস-এ রয়েছে।

সংশ্লিষ্ট উত্তর এসএমএস ও ই-মেইল এ পাওয়া যায়। এছাড়াও অ্যাপসের উত্তর/মতামত অপশনেও উত্তর পাওয়া যায়। প্রয়োজনে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে সরাসরি ফোনের মাধ্যমে অথবা স্বল্পমূল্যে কল সেন্টারের (১৬১২৩) মাধ্যমে ফোন করে পরামর্শ নেয়া যায়। ফলে উদ্ভাবিত কৃষি প্রযুক্তি সমূহের তথ্য বিনামূল্যে, স্বল্প সময়ে ও সহজে কৃষকের দোরগোড়ায় পৌঁছায়।

এই অ্যাপসটি BARI Application কৃষি প্রযুক্তি ভান্ডার নামে Google play Store থেকে Android  based  mobile এ ডাউনলোড করে অফ লাইনে ব্যবহার করা যায়। ডাউনলোডকৃত অ্যাপসটি ইন্টারনেট সংযোগ ছাড়াই স্মার্টফোনের SHAREit এর মাধ্যমে অন্যান্য মোবাইলে বিতরণ করা সম্ভব।

এছাড়া অনলাইন এ স্মার্টফোন, ট্যাব,ল্যাপটপ ও ডেস্কটপ ব্রাউজারে baritechnology.org/m ঠিকানা থেকে এই অ্যাপস এর ওয়েব ভার্সনটি ব্যবহার করা যায়। তাহলে চলুন এখনই ‘কৃষি প্রযুক্তি ভান্ডার’ অ্যাপসটি ব্যবহার করে নিজেই বিষমুক্ত ফসল উৎপাদন করি, সেই সাথে সুস্থ জীবন গড়ে তুলি।

সংবাদদাতা: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।
ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন

আরও পড়ুন...

চাষী

নেত্রকোনায় বিদেশী ফল রাম্বুটান চাষে সাফল্য

বিদেশী ফল রাম্বুটানের চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। দেশীয় মাটি ও আবহাওয়া উপযোগীতায় ওষুধীগুন …