২৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৩ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / পোল্ট্রি বিষয়ক / মুরগির খামারই তাদের বড় স্বপ্ন দেখার সাহস দিয়েছে

মুরগির খামারই তাদের বড় স্বপ্ন দেখার সাহস দিয়েছে

ছবি: সংগৃহিত
ছবি: সংগৃহিত

সাজেদুল আলম, সিরাজগঞ্জ (রায়গঞ্জ) : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের চণ্ডীভোগ গ্রামের বাসিন্দা আবদুর রাজ্জাক। আগে অভাবের তাড়নায় কোনো রকম দিন পার করতেন। এখন তার সুখের সংসার। মুরগির খামার বদলে দিয়েছে ভাগ্যের চাকা। শুধু আবদুর রাজ্জাকই নন, হাঁস-মুরগি পালন করে আরও অনেকের কপাল খুলেছে ওই গ্রামে।

সম্প্রতি একদিন বেলা ১১টার দিকে আবদুর রাজ্জাকের বাড়িতে গিয়ে তার সঙ্গে কথা হয়। তিনি বর্ণনা করেন তার কষ্ট আর সাফল্যের কথা। আবদুর রাজ্জাক বলেন, উত্তরাধিকার সূত্রে পাওয়া জমিতে প্রায় ২৫ বছর ধরে মুরগির খামার গড়ে তোলেন তিনি। বেসরকারি উন্নয়ন সংস্থা দীপশিখা থেকে বিনামূল্যে প্রশিক্ষণ নিয়ে এ ব্যবসায় আসেন। মাত্র তিন হাজার টাকা ঋণ নিয়ে ৩০০ মুরগির বাচ্চা নিয়ে এ যাত্রা শুরু করেন। বর্তমানে তাঁর খামারে রয়েছে ২ হাজার ২০০টি লেয়ার মুরগি আর ৪ হাজার সোনালি মুরগি। প্রতিদিন ডিম পান ২ হাজার ১০০টি করে। বাজারে ডিম ৫৫০ থেকে ৬৫০ টাকা শয়ে বিক্রি হচ্ছে। ডিমের বাজার অনেক সময় ৮০০ থেকে ৯০০ টাকা পর্যন্ত ওঠে বলে জানান তিনি।

আবদুর রাজ্জাক বলেন, মুরগির এই খামার তার জীবন পাল্টে দিয়েছে। এ ব্যবসার আয় থেকে প্রায় ১৫ লাখ টাকা খরচ করে বাড়ি করেন, সাত বিঘা জমি কেনেন। এ ছাড়া খামারে কাজ করা দুজন শ্রমিকের সংসারও চলে এই আয় থেকে। তিন ছেলেমেয়ের পড়ালেখার খরচ থেকে শুরু করে সবকিছুই করা হয় এই আয় থেকে। তার স্ত্রী মর্জিনা বেগম বলেন, খামারটি তাদের বড় স্বপ্ন দেখার সাহস দিয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা দীপশিখার রায়গঞ্জ প্রকল্প এলাকার ব্যবস্থাপক এরশাদ আলী বলেন, অনেকেই এখান থেকে হাঁস ও মুরগি পালনের প্রশিক্ষণ নিয়েছেন। এর মধ্যে প্রায় ৮৫ জন খামার করেছেন। তাদের মধ্যে কমপক্ষে ৮০ জন সফল হয়েছেন বলে জানান তিনি।

তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান বলেন, সরকারি নানা উদ্যোগের সঙ্গে তাল মিলিয়ে বেসরকারি উদ্যোগে সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনের এমন চেষ্টা প্রশংসার দাবিদার। সূত্র: প্রআ।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন

আরও পড়ুন...

পবন

বুলবুলের পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম ‘পবন’, নামকরণে শ্রীলঙ্কা

ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশ ও ভারতে তাণ্ডব চালিয়ে দুর্বল হয়ে চলে গেছে। এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে এ …