30 Agrohayon 1426 বঙ্গাব্দ শনিবার ১৪ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / টিপস্ / সুস্থ গরু চেনার সহজ উপায়

সুস্থ গরু চেনার সহজ উপায়

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে কোরবানির পশুর হাট জমে উঠেছে। সব হাটগুলোতেই দেখা যাচ্ছে ক্রেতা-বিক্রেতার ঢল। তবে এতো গরুর মধ্য থেকে কোরবানির জন্য নিজের পছন্দসই সুস্থ গরু কেনায় সাধারণ ক্রেতাদের জন্য এখন বড় চ্যালেঞ্জ।

কৃত্রিমভাবে নানা ওষুধ খাইয়ে মোটাতাজা গরুর ভিড়ে সত্যিকার স্বাস্থ্যবান ও সুস্থ গরু চেনা সাধারণ ক্রেতাদের জন্য খুবই কঠিন হয়ে পড়েছে । এই সকল বিষয় মাথায় রেখে জনপ্রিয় কৃষি ভিত্তক অনলাইন পোর্টল ’ফার্ম এন্ড ফার্মার’ আপনাদের জন্য দিচ্ছে কিছু বিশেষ টিপস। যা আপনাকে সুস্থ গরু কিনতে দারুণভাবে সহায়তা করবে।

তাহলে জেনে নিন কিভাবে চিনবেন সুস্থ গরু:

  • গরুর নাকের ওপরটা ভেজা ভেজা থাকে তাহলে বুঝতে হবে গরু সুস্থ। এছাড়া গরুর মুখের সামনে খাবার ধরলে যদি সঙ্গে সঙ্গে জিহ্বা দিয়ে টেনে নেয় তাহলেও বোঝা যায় গরুটি সুস্থ কারণ অসুস্থ পশু খাবার খেতে চায় না।
  • অনেকে মনে করে মোটা গরু মানেই সুস্থ গরু। আসলে তা না, মোটা গরুতে চর্বি অনেক বেশি থাকে যা খাওয়ার পর মানুষের স্বাস্থ্যের ঝুঁকি অনেক বেড়ে যায়। বিভিন্ন ধরনের ওষুধ খাইয়ে অনেক সময় গরু মোটাতাজা করা হয়। তাই এ সব গরু হতে সাবধান।
  • কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফা লাভের আশায় কোরবানির পশুকে মোটাতাজাকরণ ওষুধ খাইয়ে স্বাভাবিকের চাইতে অতিরিক্ত মোটাতাজা করে কোরবানির হাটে নিয়ে আসে। এসব গরু অন্যসব গরুর চাইতে ফোলা থাকে। তাই ভালো করে লক্ষ্য করুণ আপনার পছন্দের গরু চটপটে কি না? ভালো গরু দৌড়াতে চাইবে, কান দিয়ে মশা, মাছি তাড়াবে এবং সঙ্গে সঙ্গেই লেজ নাড়াবে। কিন্তু স্টেরয়েড খাওয়ালে গরু নড়াচড়ার বদলে ঝিম মেরে থাকবে। এছাড়া স্টেরয়েড ট্যাবলেট খাওয়ানো গরুর ঊরুতে প্রচুর মাংস থাকে। তাই এ ধরণের গরু কিনবেন না।
  • গরুর কুঁজ মোটা ও টানটান থাকলে বুঝতে হবে গরুটি সুস্থ।
  • শিং ভাঙা, লেজ কাটা, জিহ্বা, ক্ষুর, মুখ, গোড়ালি খত আছে কি না তা ভালো করে দেখে নিতে হবে।
  • গরুর পাঁজরের হাড়ে যে তিন কোনা গর্ত থাকে যাকে ফ্লায়েন্ট জয়েন্ট বলে তাতে কোনা রয়েছে কিনা সেটি খেয়াল রাখতে হবে। যেসব গরুকে স্টেরয়েড জাতীয় খাবার খাওয়ানো হয় সেগুলোর পাঁজরের স্থান ফোলা থাকে এবং সেখানেও মাংস থাকে।
  • সুস্থ গরু চিনতে হলে পাঁজরের হাড়েও খেয়াল করতে হবে। সুস্থ গরুর পাঁজরের হাড়ে উঁচু নিচু থাকে এবং চোখে নড়াচড়া করবে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/জাকির

আরও পড়ুন...

ফার্মা এন্ড ফার্ম

আগামী ১৪ ডিসেম্বর সিলভার জুবিলী পালন করবে ফার্মা এন্ড ফার্ম

আগামী ১৪ ডিসেম্বর কক্সবাজারের একটি হোটেলে জাঁকজমকভাবে সিলভার জুবিলী (২৫ বছর পূর্তি) পালন করবে এদেশের …