৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি বিষয়ক / দেশের মাটিতেই উৎপাদন করতে পারবেন আলুবোখরা

দেশের মাটিতেই উৎপাদন করতে পারবেন আলুবোখরা

আলুবোখরা

আলুবোখারা একটি উচ্চমূল্যের অর্থকরী মসলা জাতীয় ফসল। অর্থনৈতিকভাবে অত্যন্ত লাভজনক, উচ্চপুষ্টিমান, সুগন্ধিযুক্ত এবং ভেষজ গুণের কারণে এটি বেশ সমাদৃত। আলুবোখারার পাতা এবং পাকা ফল মসলা হিসেবে ব্যবহারে খাবারে গন্ধ ও স্বাদ বাড়িয়ে দেয়। বাংলাদেশের দেশের আবহাওয়া এবং মাটি আলুবোখারা চাষের জন্য বেশ উপযোগী।

বারি আলুবোখারা-১ জাতটি উচ্চ ফলনশীল ও উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ। সঠিক পদ্ধতিতে আলুবোখারা চাষ করলে এর ফলন দিয়ে আমাদের অভ্যন্তরীণ চাহিদা মিটানো সম্ভব।

এতদিন আমরা জানতাম যে, এই ফসলটি আমাদের দেশে হয় না। বিদেশ থেকে আমদানি করে সাধারণত আমাদের দেশের চাহিদা মেটানো হয়। কিন্তু এখন এই ফসলটি আমাদের দেশে উৎপাদন করা সম্ভব হচ্ছে।

আলুবোখারা চাষ পদ্ধতি : আলুবোখারা গাছ বৈশাখ-আশ্বিন মাস পর্যন্ত রোপন করা যায়। অন্যান্য গাছের মতই স্বাভাবিক নিয়মে এ গাছ লাগানো যায়। এ গাছটি যেহেতু আকারে ছোট হয় এ জন্য তা একটু ঘন করে লাগাতে হয়। প্রতি শতাংশে ৪টি করে গাছ লাগাতে হয়। ফেব্রম্নয়ারি (মাঘ) মাসের শেষ দিকে ফুল আসে এবং জুন (আষাঢ়) মাসে ফল সংগ্রহ করা যায়। কলমের গাছে ১.৫ বছরে ফুল এবং ফল পাওয়া যায়। কিন্তু বীজ থেকে উৎপাদিত গাছের থেকে ফল পেতে সময় লাগে ৬/৭ বছর। ফল দেয়া শুরু হলে ৮/৯ বছর পূর্ণমাত্রায় ফল দেয়। এই গাছ ৩০ বছর পর্যন্ত ফল দিতে পারে।

আলুবোখারা গাছে ভালোভাবে পাকলে গাঢ় লাল বা হালকা খয়েরি (জাম রং) রং ধারণ করলে ফল সংগ্রহ করতে হয়। হালকা রংয়ের সংগ্রহ করলে তা টক বা হালকা তেতো স্বাদের হয়। ১০-২০ বছর একটি গাছে ৩ হাজার পর্যন্ত ফল পাওয়া যায়। হেক্টর প্রতি ৭/১০ মেট্রিকটন ফল পাওয়া যায়। যা থেকে ৩৫/৪০ লাখ টাকা আয় করা যায়। বারি-১ আলু বোখারা জাতটিতে প্রচুর ফল ধরে। রোগবালাই এবং পোকার আক্রমণ কম হওয়ায় এটি চাষাবাদের ক্ষেত্রে উৎপাদন বহুগুণ বাড়ানো যায়। বারি-১ আলুবোখারা জাতটির প্রতিটি গাছ থেকে প্রায় ১৬ কেজি ফল পাওয়া যায়।

আলুবোখারা নামের ফলটি মসলা হিসেবে আমাদের দেশে ব্যবহৃত হয়। এর মুখরোচক গুণের কথা জানা গেলেও ক্যান্সারের ঝুঁকি কমায়, তা আগে জানা যায়নি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্থান টাইমস। সম্প্রতি যুক্তরাষ্ট্রে টেক্সাসে এ অ্যান্ড এম ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার গবেষকরা জানিয়েছেন, শুকনো আলুবোখারা ফলটি কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/জাকির

আরও পড়ুন...

চাষী

নেত্রকোনায় বিদেশী ফল রাম্বুটান চাষে সাফল্য

বিদেশী ফল রাম্বুটানের চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। দেশীয় মাটি ও আবহাওয়া উপযোগীতায় ওষুধীগুন …