৩১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৬ অক্টোবর ২০১৯
Home / জাতীয় / আধুনিক ও বাণিজ্যিক কৃষির জন্য কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী

আধুনিক ও বাণিজ্যিক কৃষির জন্য কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, নিরাপদ ও পুষ্টিমান সমৃদ্ধ খাদ্য নিশ্চিত করতে সরকার আধুনিক ও বাণিজ্যিক কৃষির জন্য কাজ করছে। তিনি বলেন, নতুন নতুন কৃষি প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদন খরচ কমাতে কৃষিকে যান্ত্রিকীকরণ করতে হবে।

কৃষিমন্ত্রী শনিবার দুপুরে টাঙ্গাইলের মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় উন্নীত করণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রতিটি স্তরে উন্নয়নের জন্য বাংলাদেশ এখন সারা বিশ্বের কাছে রোল মডেল। কৃষিকে লাভজনক করতে হলে কৃষিপণ্য রপ্তানির কোন বিকল্প নেই। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। কৃষকরা যাতে তাদের উৎপাদিত কৃষিপণ্য যথাসময়ে বাজারে বিক্রি করতে পারেন তার জন্য এলাকার সকল রাস্তা-ঘাঁট পাঁকা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এক সময় বাংলাদেশ ছিল খাদ্য ঘাটতির ও মঙ্গা কবলিত দেশ। এখন আমাদের দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের চলমান উন্নয়ন কর্মকান্ড আগামী প্রজন্মের জন্য। আমাদের সন্তানদেরকে উন্নত শিক্ষায় শিক্ষিত করতে হবে। যাতে তারা দেশ প্রেমিক হয়ে সত্যিকার অর্থে আধুনিক সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে পারে। তাদের স্বপ্ন দেখাতে হবে।

এ বছর কৃষক তার উৎপাদিত ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, সামনের দিনে এমন ঘটনা যাতে না ঘটে প্রধানমন্ত্রীর নির্দেশে আগাম ব্যবস্থা নেয়া হবে। মাঠ পর্যায়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার প্রযুক্তি সহায়তাসহ সবব্যবস্থা নেয়া হবে। এবার যাদের কাছ থেকে ধান কেনা হয়েছে তাদের তালিকা দেখে অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও তিনি উল্লেখ করেন।

টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. শরীফ হোসেন খানের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের এসএসকে’র মহাপরিচালক ডা. শাহাদৎ হোসেন মাহমুদ, স্বাচিপে’র কেন্দ্রীয় কমিটির মহাসচিব অধ্যাপক ডা. আবদুল আজিজ, স্বাস্থ্য অধিদপ্তরের সিভিএইচসি’র লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. আবুল হোসেন খান, স্বাস্থ্য প্রকৌশল বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী নজরুল ইসলাম, পরিচালক (হাসপাতাল) ডা. আমিনুল হাসান এবং টাঙ্গাইলের জেলা প্রশাসক শহিদুল ইসলাম বক্তৃতা করেন।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

তরমুজ

যশোরে বর্ষাকালীন তরমুজ চাষে সফল কৃষক চিত্তরঞ্জন

বৃহত্তর যশোর জেলার কেশবপুর উপজেলার মূলগ্রামের যতীন্দ্র দেবনাথের পূত্র চিত্তরঞ্জন দেবনাথ পেশায় একজন শিক্ষক হলেও …