৩১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৬ অক্টোবর ২০১৯
Home / জাতীয় / সরকার ইলিশকে সবার জন্য সহজলভ্য করতে চায়

সরকার ইলিশকে সবার জন্য সহজলভ্য করতে চায়

ইলিশ

ঢাকাস্থ হোটেল পূর্বাণী’র দিলকুশা হলে পদক্ষেপ বাংলাদেশ-এর আয়োজনে ৬ দিনব্যাপী ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০১৯’-এর উদ্বোধন করেছেন মৎস ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি।

ইলিশের ব্যাপক উৎপাদনবৃদ্ধি এবং দেশের নদনদীতে তা ছড়িয়ে পড়ার হবার কথা উল্লেখ করে বলেন, সরকার ইলিশকে সাধারণ জনগণের নাগালে আনতে যাতে বাংলার রূপালি ইলিশের মর্যাদা ও ঐতিহ্য ফিরিয়ে আনা যায়। তিনি ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২দিন মা-ইলিশ আহরণরোধে সকলের সহযোগিতা কামনা করেন। বক্তারা গনসচেতনতাবৃদ্ধিতে এমন অনুষ্ঠানের প্রয়োজনের অপর জোর দেন এবং দেশের চাহিদা মিটিয়ে যাতে ইলিশকে বিদেশেও রপ্তানি করা যায়, সে আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আদিবা আনজুম মিতা এমপি, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবেদা আকতার, বিদেশি অতিথি হিসেবে ড. অজিত ত্রিবেদী ও কবি শান্তা চক্রবর্তী, কবি অসীম সাহা, পদক্ষেপ বাংলাদেশ-এর সভাপতি বাদল চৌধুরী।

‘উন্নয়নের রোল মডেল বাংলাদেশ’ শীর্ষক মূলপ্রবন্ধ পাঠ করেন মৎস্য ও প্রাণিসদম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব শ্যামল চন্দ্র কর্মকার। প্রবনন্ধের ওপর আলোচনায় অংশ নেন বিসিএসসিএল এর চেয়ারম্যান ড শাহজাহান মাহমুদ, ময়নামতি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা তৃপ্তীশ চন্দ্র ঘোষ, কবি আসলাম সানী প্রমুখ।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

কৃষিমন্ত্রী

কৃষির আধুনিকায়নের জন্য প্রযুক্তি উন্নয়নের কাজ চলছে

আমরা শুধু গার্মেন্টসের ওপর নির্ভরশীল থাকব না। কৃষিও দেশের অর্থনীতিতে অনেক বড় ভূমিকা রাখবে। এক …