৩১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৬ অক্টোবর ২০১৯
Home / জেলার খবর / হিলিতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

হিলিতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

হিলিতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়ার কারণে মাত্র একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৪ থেকে ৫ টাকা কমেছে। সামনের দিনে দাম আরও কমবে বলে জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা।

একদিন পূর্বেও প্রতিকেজি পেঁয়াজ প্রকারভেদে ৫১ টাকা থেকে ৫৭ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ৪৭ টাকা থেকে ৫২ টাকা দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, পেঁয়াজের রফতানিমূল্য বৃদ্ধির ফলে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি কমে ১২ থেকে ১৩ ট্রাকে নেমে আসে। বর্তমানে তা খানিকটা বেড়ে ২১ থেকে ২২ ট্রাকে দাঁড়িয়েছে। হিলি স্থলবন্দরে প্রতিকেজি পেঁয়াজ পাইকারিতে (ট্রাকসেল) প্রকারভেদে ৪৭ টাকা থেকে ৫২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে পাইকারিতে দাম কমার প্রভাব খুচরা বাজারেও পড়েছে। দু’দিন আগেও প্রতিকেজি ভারতীয় পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা বিক্রি হলেও, এখন তা কমে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আর দেশি জাতের পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও, তা কমে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ জানান, ভারত থেকে প্রতিটন পেঁয়াজ ২৫০ থেকে ৩০০ মার্কিন ডলার মূল্যে আমদানি হলেও গত ১৩ সেপ্টেম্বর থেকে পেঁয়াজের রফতানিমূল্য তিন গুণের মতো বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে ভারত সরকার। এরপরই দেশের পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়ে।

তিনি আরও জানান, এ অবস্থায় পেঁয়াজ আমদানির জন্য খোলা এলসির বিপরীতে বেশি করে পেঁয়াজ রফতানি করতে আমদানিকারকদের পক্ষ থেকে রফতানিকারকদের চাপ প্রয়োগ করা হয়। এর ফলে চলতি সপ্তাহের প্রথম দিন থেকেই পেঁয়াজ আমদানির পরিমাণ কিছুটা বেড়ে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ২১ থেকে ২২ ট্রাকে ৪৫০ থেকে ৫০০ টন পেঁয়াজ আমদানি হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, এছাড়াও শারদীয় দুর্গাপূজা উপলক্ষে হিলিসহ দেশের সবগুলো বন্দর দিয়ে পর্যায়ক্রমে ৮/১০দিন আমদানি রফতানি বন্ধ থাকবে এ কারণে পূজার আগেই কৃষকরা তাদের উৎপাদিত পেঁয়াজ বিক্রি করছেন এতে করে ভারতের বাজারেই পেঁয়াজের সরবরাহ খানিকটা বাড়তে শুরু করেছে। এতে করে দামও কমতে শুরু করেছে।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

সভা

চট্টগ্রামে ৫০তম বিশ্ব মান দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

‘আমদানি করা মাল্টা নিয়ে কেউ কেউ আত্মীয় বাড়িতে যান বেড়াতে। এ মাল্টা নিয়ে অতিথি গেলে …