৩১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৬ অক্টোবর ২০১৯
Home / জেলার খবর / শীতের আগাম সবজির দখলে বগুড়ার হাট

শীতের আগাম সবজির দখলে বগুড়ার হাট

শীতের আগাম সবজির দখলে বগুড়ার হাট

বগুড়ায় হাট-বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন আগাম সবজি। আগাম সবজি বাজারে তুলতে ব্যস্ত সময় পার করেছেন কৃষকরা। এছাড়া আগাম এসব সবজি কিনতে বগুড়ার মহাস্থান হাটে ভিড় করেছেন পাইকারসহ স্থানীয়রা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) মহাস্থান হাটে দেখা যায়, কৃষকদের চাষ করা শীতকালীন আগাম সবজিতে ভরে গেছে গোটা হাট। শনিবার হাট বার হওয়ায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ হাটের বেচাকেনা। শীতকালীন আগাম সবজিরগুলোর দামও কম। হাটে প্রতিপিস ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা, বাঁধাকপি ২০ থেকে ২৫ টাকা, মুলা প্রতিকেজি ২০ থেকে ২৫ টাকা, প্রতিকেজি সিম ২৫ থেকে ৩৫ টাকা, বেগুন ২০ থেকে ২৫ টাকা, পটল ২৫ টাকা, করলা ২৫ থেকে ৩৫ টাকা ও লাউ প্রতি পিস ২০ থেকে ২৫ টাকা, কাঁচা মরিচ প্রতিকেজি ৩০ থেকে ৩৫ টাকা।

এ হাটের সবজি বগুড়াসহ দেশের বিভিন্ন জেলার মানুষের চাহিদা পূরণ করে প্রতিদিন রাজধানীর বাজারে সবধরনের শীতকালীন আগাম সবজি চলে যায় পাইকারদের মাধ্যমে।

আমজাদ হোসেন, দবির মিয়া, রফিকুল ইসলাম, হায়দার আলী নামে কয়েকজন কৃষক বলেন, সবজির ভালো দাম পাওয়ার আসায় চাষিরা আগেই আবাদ করেছে শীতকালীন আগাম সবজি।

হাটে সবজি কিনতে আসা সালাম, বজলু, শাহী আলম, চন্দন বলেন, শীতকালীন আগাম চাষ করা সবজির চাহিদা বেশি। তাই শীত আসার আগেই শীতকালীন সবজি কিনতে হাটে এসেছি।

পাইকার সবজি ব্যবসায়ী জলিল বলেন, আমরা এ হাটের শীতকালীন আগাম সবজি কিনে পরিবহনের মাধ্যমে দেশের বিভিন্ন জেলাতে নিয়ে যাই। বিশেষ করে ঢাকা, রাজশাহী, চট্টগ্রামের মতো বড় শহরগুলোর বাজারে। এ সবজি গুলো প্রতি কেজি ১০ থেকে ১৫ টাকা বেশি দরে খুচরা বাজারে বিক্রি করি।

পরিবহন ভাড়া তুলনামূলক বেশি হওয়ায় ব্যবসায়ী তেমন লাভের মুখ দেখতে পান না বলেও জানান জলিল।

 

আরও পড়ুন...

সভা

চট্টগ্রামে ৫০তম বিশ্ব মান দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

‘আমদানি করা মাল্টা নিয়ে কেউ কেউ আত্মীয় বাড়িতে যান বেড়াতে। এ মাল্টা নিয়ে অতিথি গেলে …