৩১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৬ অক্টোবর ২০১৯
Home / ডেইরি / গবাদিপশুর খাদ্য ও দুগ্ধ উৎপাদন ভিত্তিক প্রতিষ্ঠান ‘পেন্টাগ্রীণ’ এর সেমিনার অনুষ্ঠিত

গবাদিপশুর খাদ্য ও দুগ্ধ উৎপাদন ভিত্তিক প্রতিষ্ঠান ‘পেন্টাগ্রীণ’ এর সেমিনার অনুষ্ঠিত

20190929_133603

বাংলাদেশ গবাদিপশুর খাদ্য ও দুগ্ধ উৎপাদন ভিত্তিক প্রতিষ্ঠান পেন্টাগ্রীণ এর পণ্য ব্যবহার সংক্রান্ত এক ব্যতিক্রমধর্মী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ( ২৮ সেপ্টেম্বর) রাজধানীর আদাবর, মোহাম্মপুরের জামাল ডেইরী ফার্মে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ “Jefo nutrition Inc” এর প্রতিনিধি প্রতিষ্ঠান “পেন্টাগ্রীণ মার্কেটিং ও ডেইরী ফার্মস এসোসিয়েশন, BDFA ( কোতোয়ালি জোন) এর যৌথ উদ্যেগে, থানা প্রাণীসম্পদ দপ্তর ( মেট্রো, কোতোয়ালি, ঢাকা) এর সার্বিক সহযোগিতায় এবং প্রায় ৮০ জন খামারী এই সেমিনারে অংশগ্রহণ করেন।

পেন্টাগ্রীণ মার্কেটিং এর নির্বাহী কর্মকর্তা উক্ত সেমিনারে পেন্টাগ্রীণ মার্কেটিং এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব ফকির এহসান তৌহিদ-এর পক্ষে জনাব মোঃ খায়রুল বাসার এবং ডাঃ মোঃ তরিকুল ইসলাম; বাংলাদেশ ডেইরী ফারমার্স এসোসিয়েশন, BDFA (কোতোয়ালী জোন) এর পক্ষে জনাব মোঃ জামাল হোসেন, মোঃ এনামুল হক, মোঃ সুজন এবং মোঃ আব্দুর রশিদ নিশান উপস্থিত ছিলেন।

এছাড়াও থানা প্রাণীসম্পদ দপ্তর এর পক্ষে ভেটেরিনারী সার্জন জনাবা ডাঃ জাকিয়া এবং উপ-সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) জনাব মোঃ জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

সেমিনারে গবাদিপশু পালন, রোগবালাই নিয়ন্ত্রণ, খামারকে লাভজনক করার বিভিন্ন পন্থা নিয়ে আলোচনা, তথ্য-উপাত্ত উপস্থাপন এবং প্রশ্নোত্তর পর্বেরও আয়োজন করা হয়। পেন্টাগ্রীণ মার্কেটিং এর ডাঃ মোঃ তরিকুল ইসলাম দুগ্ধ ঊৎপাদনকারী গরুর জন্য প্রযোজ্য VICOMB ও VICOMB P+ এই দু’টি ভিটামিন সাপ্লিমেন্টের গুনাগুণ ও উপযোগিতা বর্ণনা করেন এবং খামারীদের প্রশ্নের উত্তর দেন।

এছাড়াও উপ-সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা ( সম্প্রসারণ ) জনাব মোঃ জসিম উদ্দিন গরুর খুরারোগ, তড়কা, বাদলা, অ্যানথ্রাক্সসহ অন্যান্য রোগের চিকিৎসা ও ভ্যাকসিন নিয়ে আলোচনা করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সবশেষে বাংলাদেশ ডেইরী ফারমার্স এসোসিয়েশন, BDFA (কোতোয়ালী জোন) এর পক্ষে মোঃ জামাল হোসেন এর সমাপণী বক্তব্য ও মধ্যাহ্নভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

তরমুজ

যশোরে বর্ষাকালীন তরমুজ চাষে সফল কৃষক চিত্তরঞ্জন

বৃহত্তর যশোর জেলার কেশবপুর উপজেলার মূলগ্রামের যতীন্দ্র দেবনাথের পূত্র চিত্তরঞ্জন দেবনাথ পেশায় একজন শিক্ষক হলেও …