৩১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৬ অক্টোবর ২০১৯
Home / কৃষি বিষয়ক / কৃষি দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে: কৃষি মন্ত্রী

কৃষি দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে: কৃষি মন্ত্রী

abdur-razzak-new

শুধু গার্মেন্টস এর ওপর নির্ভরশীল থাকবো না। কৃষিও দেশের অর্থনীতিতে অনেক বড় ভূমিকা রাখবে। এক সময়ের খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য রপ্তানির যোগ্যতা অর্জন করেছে বলে জনিয়েছেন কৃষিমন্ত্রী আ. রাজ্জাক।

গতকাল বুধবার রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এফএও এর যৌথ উদ্যোগে আয়োজিত ই-পেস্ট সার্ভিল্যান্স ও ফল আর্মিওয়ার্ম প্রকল্পের অবহিতকরণ কর্মশালায় মন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘আমরা শুধু গার্মেন্টস এর ওপর নির্ভরশীল থাকবো না। কৃষিও দেশের অর্থনীতিতে অনেক বড় ভুমিকা রাখবে। এক সময়ের খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য রপ্তানির যোগ্যতা অর্জন করেছে। এখন কৃষির আধুনিকায়নের কাজ চলছে। আমরা এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন করেছি এখন এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাংলাদেশ।’

মন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশে দানাদার খাদ্য তালিকায় ভুট্টার তেমন অবদান ছিল না। দেশের কৃষি বিজ্ঞানীরা উন্নত জাত উদ্ভাবন করেছে। ফলে দেশের ভুট্টার উৎপাদন দিন দিন বেড়ে চলছে। ভুট্টা এখন যুক্ত হচ্ছে পোল্ট্রি শিল্পের সাথে। ভুট্টার ভবিষৎ খুবই ভালো। তবে ভুট্টার জন্য ক্ষতিকর হচ্ছে বিভিন্ন কীটপতঙ্গ। বেশি ক্ষতিকারক হচ্ছে ফল আর্মিওয়ার্ম। এটি দমনের কোন কীটনাশক নেই। এই প্রকল্পের মাধ্যমে ফসলের ক্ষতিকর কীটপতঙ্গ নজরদারি কৃষির জন্য মঙ্গলজনক হবে। সোলার পদ্ধতিতে পরিবেশবান্দব কীটপতঙ্গ দমন করার জন্য ই-পেষ্ট কার্যক্রম খুবই উপযোগী।’

নির্বাচনী ইশতেহারের কথা উল্লেখ করে তিনি বলেন, ইশতেহারে যা যা রয়েছে সব বাস্তবায়ন করা হবে। বিশ্বাস রাখুন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা’র ওয়াদা এটা অবশ্যই পালন করা হবে। দেশে আর কারোই অভুক্ত থাকার সুযোগ নেই। পুষ্টি ও নিরাপদ খাদ্য অবশ্যই নিশ্চিত করবে সরকার।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদের সভাপতিত্বে অনুষ্ঠোনে আরো বক্তব্য রাখেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ, বিএআরসির চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, এফএও বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন প্রমুখ।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

তরমুজ

যশোরে বর্ষাকালীন তরমুজ চাষে সফল কৃষক চিত্তরঞ্জন

বৃহত্তর যশোর জেলার কেশবপুর উপজেলার মূলগ্রামের যতীন্দ্র দেবনাথের পূত্র চিত্তরঞ্জন দেবনাথ পেশায় একজন শিক্ষক হলেও …