৩১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৬ অক্টোবর ২০১৯
Home / ব্যবস্থাপনা ও প্রবন্ধ / সন্ধান মিলল প্রাণঘাতী বিষাক্ত মাশরুমের!

সন্ধান মিলল প্রাণঘাতী বিষাক্ত মাশরুমের!

বিষাক্ত মাশরুম

অস্ট্রেলিয়ায় বিশ্বের অন্যতম বিষাক্ত ছত্রাকের সন্ধান মিলেছে। বৃহস্পতিবার দেশটির জেমস কুক ইউনিভার্সিটির একদল গবেষক এ তথ্য প্রকাশ করেছেন। ফায়ার কোরাল নামের এই ছত্রাককে ভোজ্য মাশরুম ভেবে ব্যবহার করেন অনেকে।

সংবাদমাধ্যম বিবিসি, দ্য গার্ডিয়ান ও বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, সাধারণত জাপান ও কোরিয়ার পার্বত্য এলাকায় এই ফায়ার কোরাল দেখা যায়। কিছু কিছুর দেখা মেলে চীন, থাইল্যান্ড ও পাপুয়া নিউগিনিতে।

তবে অস্ট্রেলিয়ায় এই প্রথম ফায়ার কোরালের সন্ধান মিলল। জাপান ও কোরিয়ায় কিছুদিন আগে উজ্জ্বল লাল রঙের এই ফায়ার কোরালকে ভোজ্য মাশরুম ভেবে ব্যবহার করে বেশ কয়েকজন মারা যান। তাঁদের কেউ কেউ একে প্রথাগত ওষুধ হিসেবে ব্যবহার করেছেন, কেউবা চায়ের সঙ্গে মিশিয়ে পান করেছেন।

স্থানীয় আলোকচিত্রী রয় পালমার সম্প্রতি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে কেয়ারনস অঞ্চলের একটি জঙ্গলে এই ফায়ার কোরালের ছবি তোলেন । পরে তাঁর ওই ছবি দেখে একে প্রাণঘাতী ফায়ার কোরাল বলে শনাক্ত করেন জেমস কুক ইউনিভার্সিটির মাইকোলজিস্ট (ছত্রাক ও ছত্রাক জিন বিশেষজ্ঞ) ম্যাট ব্যারেট। অনেকেই তাঁর সঙ্গে একমত হন।

ম্যাট ব্যারেট, বিষাক্ত ফায়ার কোরালই শনাক্ত হওয়া একমাত্র প্রজাতির মাশরুম, যা প্রাণঘাতী। এটা শরীরের সংস্পর্শে এলেই ত্বকের মাধ্যমে বিষ ছড়িয়ে পড়ে। কেউ এটা খেয়ে ফেললে বমি, জ্বর, ডায়রিয়াসহ শরীর অসাড় হওয়ার উপসর্গ দেখা দেয়। এমনকি ফায়ার কোরালের বিষ শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ অক্ষম করে দেওয়ার পাশাপাশি মস্তিষ্কের ক্ষতি করতে পারে, যার ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হয়ে থাকে।

ম্যাট ব্যারেট আরও বলেন, গত ছয় মাসে অস্ট্রেলিয়ায় ২০ প্রজাতির বেশি ছত্রাকের অস্তিত্ব পাওয়া যায়। সেগুলোর মধ্যে এই বিষাক্ত ফায়ার কোরালও ছিল। এগুলো এর আগে তাঁদের অগোচরে ছিল। তাঁর ধারণা, বাতাসের মাধ্যমে ফায়ার কোরালের বীজ হাজার হাজার বছর আগে অস্ট্রেলিয়ায় এসে থাকতে পারে।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

নন্দিনী ফুল

অনেকদিন ফুলদানিতে সতেজ থাকে যে ফুল

ফুলদানিতে ফুল দীর্ঘ দিন সতেজ থাকুক এটা তো সবাই চায়। কিন্তু সব ফুল তো আর …