৮ অগ্রহায়ন ১৪২৬ বঙ্গাব্দ শনিবার ২৩ নভেম্বর ২০১৯
Home / খাদ্য-পুষ্টি ও রকমারী রান্না / লাউ পছন্দ করেন না কিন্তু স্বাাস্থ্যগুণ সম্পর্কে জানেন কি

লাউ পছন্দ করেন না কিন্তু স্বাাস্থ্যগুণ সম্পর্কে জানেন কি

লাউ কেনো খাবেন

অনেকেই মনে করেন লাউয়ের মধ্যে কিছু নেই। তাই লাউ খেতে পছন্দ করন না। কিন্তু লাউয়ে রয়েছে বিস্ময়কর স্বাস্থ্যগুণ। এতে রয়েছে কম পরিমাণে ক্যালরি ও ফ্যাট। যার ৯৬ শতাংশ পানি এবং দ্রবণীয় ফাইবার। এ সবজি ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে সহযোগিতা করে। এটি উপকারী ডায়াবেটিস ও অন্য রোগীদের জন্য। এছাড়াও সবজিটিতে রয়েছে- স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল, উচ্চ ভিটামিন সি, রাইবোফ্লাভিন, থায়ামিন, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ।

দেখে নিন লাউয়ের নানা উপকারীতা-

ওজন কমাতে সাহায্য করে:

সবজি বা জুস যেভাবেই হোক লাউ খাওয়ার ফলে শরীরে ফাইবারের মাত্রা বাড়ে। এর কারণে কম খিদে পায়। আর কম খাওয়া ধীরে ধীরে ওজন কমাতে সাহায্য করে। একইসঙ্গে এ সবজির শরীরের পুষ্টির অভাব পূরণ করে।

পিপাসা মেটাতে লাউয়ের জুস:

শরীরে পানিস্বল্পতা দেখা দিলে হতে পারে নানা রোগ। তাই যেন পানির ঘাটতি দেখা না দেয় সে বিষয়ে নজর দেওয়া জরুরি। এ জায়গায় লাউ আপনাকে টেনশন থেকে মুক্তি দেবে। এ সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি যা শরীরে পানির অভাব মেটাতে সহযোগিতা করে। এতে কমে যায় ডিহাইড্রেশনের মতো সমস্যায় কাবু হওয়া ভয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

লাউ সবজি ছাড়া জুস করে পান করলেও উপকার পাওয়া যায়। এতে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আর এর সঙ্গে যদি লেবুর রস মেশানো যায় তবে তো খুবই ভালো!

এ সবজি কোষ্ঠকাঠিন্য দূর করে। একইসঙ্গে ত্বকের জন্যও বেশ উপকারী লাউ। দূর করে শ্বাসপ্রশ্বাসের সমস্যা। লিভার সুস্থ রাখতে সহায়তা করে। এছাড়াও এর রয়েছে নানাগুণ। তাই আসুন আমরা এই সবজিটাকে নিয়মিত আমাদের খাদ্য তালিকায় রাখি।
ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

download

কয়েক দিনের ব্যবধানে, এলাচের দাম বেড়েছে কেজিতে ৫০০ টাকা

দেশে মসলা পণ্য পেঁয়াজের হঠাৎ লাগামহীন মূল্যবৃদ্ধিতে নাকাল ভোক্তারা। তবে পেঁয়াজের সঙ্গে সঙ্গে এখন পাল্লা …