৯ অগ্রহায়ন ১৪২৬ বঙ্গাব্দ শনিবার ২৩ নভেম্বর ২০১৯
Home / প্রাণি বিষয়ক / গবাদিপশুর ক্যালসিয়াম সহজেই তৈরী করুন

গবাদিপশুর ক্যালসিয়াম সহজেই তৈরী করুন

পশুর চিকিৎসা

ক্যালসিয়াম যে কোন প্রাণীর শরীরে সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। গবাদি পশুর শরীরে দুধের পরিমাণ বাড়ানোর জন্য উচ্চ পর্যায়ে প্রয়োজন হয় ক্যালসিয়ামের। গবাদি পশুর শরীরে দুধের বৃদ্ধির জন্য পশুপালকদের ক্যালসিয়াম বাজার থেকে কিনতে হয়, তবে তা খুবই ব্যয়বহুল। যা সকলের পক্ষে ক্রয় করা সম্ভব হয় না।

কিন্তু ঘরে বসে খুব সহজেই তৈরি করা যায় ক্যালসিয়াম এবং স্বল্প মূল্যে আপনি পর্যাপ্ত ক্যালসিয়াম প্রস্তুত করতে পারেন। কীভাবে? আসুন জেনে নেওয়া যাক: ক্যালসিয়াম তৈরির জন্য, প্রথমে প্রয়োজন ৫ কেজি চুন, যার মূল্য বাজারে ৪০-৫০ টাকার কাছাকাছি। এটি সাধারণত ঘর রঙের জন্য ব্যবহৃত হয়। এরপর এই চুনটি একটি বড় প্লাস্টিকের ড্রামে রাখুন এবং এতে ৭ লিটার জল যোগ করুন।

জল দেওয়ার পরে ৩ ঘন্টা সময় দিন মিশ্রণের জন্যে। ৩ ঘন্টার মধ্যে, এটি জলের সাথে ভালভাবে দ্রবীভূত হয়ে যাবে এবং জল আলাদা করে বোঝা যাবে না। এবার এই মিশ্রণে পুনরায় ২০ লিটার জল যুক্ত করুন। এখন এই মিশ্রণটি ২৪ ঘন্টা এভাবে রাখতে হবে। ২৪ ঘন্টা পরে ক্যালসিয়াম সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে, তবে এটি সরাসরি প্রাণীকে খাওয়ার জন্য দেওয়া যাবে না।

এবার একটি গ্লাস অথবা পাত্র নিন এবং উপর থেকে পরিষ্কার জল একটি ক্যান বা বালতিতে সংরক্ষণ করুন। মনে রাখবেন, যে গ্লাস থেকে জল অপসারণ করার সময় দ্রবণটি/মিশ্রণটি যেন কম্পিত না হয়। কেবলমাত্র উপরিভাগ থেকে পরিষ্কার জল সংগ্রহ করতে হবে। এইভাবে মিশ্রণটি থেকে ১৫ লিটার পরিষ্কার জল সংগ্রহ করতে হবে এবং বাকি দ্রবণটি অন্য কোনও উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

তবে এই মিশ্রণটি সরাসরি পশুকে পান করাবেন না। পশুকে জল খাওয়ানোর সময়, এই দ্রবণটির ১০০ গ্রাম তার জলে মিশিয়ে তা পান করাবেন। তবে একটি গুরুত্বপূর্ণ বিষয় আপনাকে অবশ্যই সতর্ক হতে হবে যে, আপনি বাজার থেকে যে চুন ক্রয় করবেন, তা সম্পূর্ণ বিশুদ্ধ হতে হবে। তথ্যসূত্র: কৃষি জাগরণ ডটকম
ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

আরও পড়ুন...

IMG_0338

সফল তরুণ উদ্যোক্তা!

আমাদের দেশ তৃতীয় বিশ্বের একটি স্বল্পোন্নত দেশ। আর জাতি হিসাবেও আমরা উন্নয়নশীল। তাইতো পৃথীবিতে যে …