13 Magh 1426 বঙ্গাব্দ রবিবার ২৬ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি বিষয়ক / ‘‘অ্যাকোয়া ফিড উৎপাদনের চ্যালেঞ্জস এবং সমাধান” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

‘‘অ্যাকোয়া ফিড উৎপাদনের চ্যালেঞ্জস এবং সমাধান” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সেমি-০১

নিজস্ব প্রতিবেদক: ওয়েঙ্গার ম্যানুফ্যাকচারিং ইনকর্পোরেটেড এর উদ্যেগে ” অ্যাকোয়া ফিড  উৎপাদনের চ্যালেঞ্জস এবং সমাধান” শীর্ষক এক দিনব্যাপী প্রযুক্তিগত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাজধানীর হোটের লে মেরিডিয়েনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

প্রেস্টিজ ফিড ইনগ্রিডিয়েন্টের সিইও কাজী আজিজ সোবহান সেমিনারটি উদ্বোধন করেন। অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তাঁর স্বাগত বক্তব্যে তিনি বলেন, সেমিনারটি আয়োজন করার জন্য ওয়েঙ্গারকে ধন্যবাদ জানান।

তিনি সক্রিয় অংশগ্রহণের জন্য সকল অংশগ্রহণকারীকে পরামর্শ দিয়েছেন এবং  যাতে তারা অ্যাকোয়া ফিড উৎপাদন সম্পর্কিত সমস্যাগুলি কাটিয়ে উঠে এর যথাযত ব্যবহার করতে পারে।

সেমি-০২

অ্যাকোয়া ফিড প্রক্রিয়াটির পরিচালক চার্লস এনগ্রিম দুটি বিষয় উপস্থাপনা করেন। একটি হলো প্রিন্সিপাল অফ এক্সট্রুশন অ্যান্ড পার্টিকেল সাইজ হ্রাস এবং অন্যটি ড্রায়ারস- কুলার।

ফিড মিলে প্রক্রিয়া দক্ষতার উন্নতি করতে এবং ঝামেলা মুক্ত উৎপাদন করতে যাতে কম  সময়ে উৎপাদন প্রক্রিয়ার আরও ভাল নিয়ন্ত্রণে রাখা যায়। উচ্চমানের এক্সট্রুশন এবং শুকানোর ব্যবস্থা বেছে নেওয়ার গুরুত্বের উপর জোর দেন তিনি।

অ্যাকোয়া ফিড প্রক্রিয়াটির সেলস ডিরেক্টর জেসি মিচেল, তার উপস্থাপনায় বিক্রয় কন্ডিশনারগুলির বিভিন্ন মডেল যেমন সিঙ্গল প্রিকন্ডিশনার, ডুয়াল শ্যাফ্ট প্রিকন্ডিশনার, এইচআইপি – হাই ইনটেনসিটি প্রি-কন্ডিশনার এবং সর্বশেষ প্রজন্মের এইচএসসি – হাই শেয়ার প্রিকন্ডিশনার সম্পর্কে আলোচনা করেছেন।

সেমি-০৩

তিনি বলেন, এইচআইপি এবং এইচএসসি প্রি কন্ডিশনারগুলি তাদের ভাল রান্না স্তর, নিম্ন সিভি(পরিবর্তনের সহ-দক্ষ) মানের দিক দিয়ে শিল্পে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে। পূর্বনির্ধারকের বাইরে অভিন্ন মিশ্রণ এবং আরও সুসংগত পণ্য উৎপাদনে দারুণ ভাবে সহায়তা করবে বলে জানান তিনি।

টেকনিক্যাল সেলস ডিরেক্টর ডা. জি রামেশ মাইক্রো জলজ ফিড তৈরির জন্য প্রয়োজনীয় এক্সট্রুশন স্পেসিফিকেশনগুলির পাশাপাশি ০.৫ মিমি থেকে এক্সট্রুড চিংড়ি ফিড সম্পর্কে আলোচনা করেন।

এই জাতীয় বিশেষায়িত ফিড তৈরি করতে তিনি সিলেটিটিএক্স এবং অ্যাকোয়াএফ্লেক্স এক্সট্রুডারের মতো মডেলগুলির টুইন স্ক্রু এক্সট্রুডার ব্যবহারের পরামর্শ দেন তিনি।

রমেশ-০১

ডা. রমেশ এক্সট্রুশন প্রক্রিয়াটির পূর্বে পালভারাইজিং এবং সিফিংয়ের পরে ভাল মানের সূক্ষ্ম গ্রাইন্ডিং হাতুড়ি মিলের ব্যবহারের মতো ধারাবাহিক ও ঝামেলাবিহীন অপারেশন করার জন্য প্রবাহ এবং প্রবাহের প্রয়োজনীয়তা সম্পর্কেও আলোচনা করেন।

পরে আজিজ সোবহানের সমাপনী বক্তব্য দিয়ে সেমিনারটি শেষ হয়। তিনি সেমিনারে অংশ নেওয়া অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এবং এই প্রযুক্তিগত সেমিনার আয়োজনের মাধ্যমে তিনি ওয়েঙ্গারকে বাংলাদেশ একোয়া শিল্পে অবদানের জন্য ধন্যবাদ জানান।

অংশ-০১

তিনি জানান, এই প্রযুক্তিগত উপস্থাপনা বিশেষজ্ঞদের তাদের দৈনন্দিন কাজকর্মের উন্নতি করতে সহায়তা করবে। সেমিনারে দেশের খ্যাতিমান ফিড মিলের প্রায় পঞ্চাশজন বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন।

ওয়েঙ্গার ৮০ বছরেরও বেশি সময় ধরে সারাবিশ্বে জলজ বাজার পরিবেশন করেছে এবং তারা শ্রেণি প্রযুক্তিতে সর্বোত্তমভাবে শিল্প সরবরাহ করতে এই শিল্পে বিশেষ ভূমিকা পালন করছেন।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ

 

 

আরও পড়ুন...

Nahar.2-696x522

নাহার এগ্রো’র বার্ষিক বিক্রয় সভা অনুষ্ঠিত

দেশের অন্যতম শীর্ষস্থানীয় প্রাণিখাদ্য ও এক দিনের মুরগির বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠান নাহার এগ্রো’র বার্ষিক বিক্রয় …