13 Magh 1426 বঙ্গাব্দ রবিবার ২৬ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি ক্যারিয়ার / লাউ চাষ করে ভাগ্য বদলাচ্ছেন চাষিরা

লাউ চাষ করে ভাগ্য বদলাচ্ছেন চাষিরা

203a6fcb5547a19d0530483da45f2836
লাউ চাষ করে ভাগ্য বদলাচ্ছেন চাষিরা। লাউ চাষে তুলনামূলকভাবে খরচ কম ও লাভ বেশি হয়। তাই যেকেউ লাউ চাষ করে স্বাবলম্বী হতে পারেন। উন্নত জাতের বীজ ব্যবহার সঠিক সময়ে লাউ রোপন করলে অধিক ফলন পাওয়া যায়। এমন একজন চাষীর সঙ্গে কথা হয়। তিনি বলেন লাউ চাষ করে স্বাবলম্বী হয়েছেন।

লাউ চাষে স্বাবলম্বী হয়েছেন কুষ্টিয়ার সৈয়দ আলী। তিনি কুষ্টিয়ার মিরপুর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের বলিদাপাড়া গ্রামের বাসিন্দা। লাউসহ নানা সবজি চাষ করে তিনি এখন বেশ সফল। তার এই সফলতা দেখে স্থানীয় অনেকেই উৎসাহী হয়ে শুরু করেছেন সবজির চাষ।

তিনি বলেন, পাঁচ বছর আগে তার নিজের সামান্য জমিতে শুরু করেন লাউ চাষ। তাতে লাভও পান বেশ ভাল। তারপর ক্রমান্বয়ে বেগুন, মরিচ, পেপে, ফুলকপি, বাঁধাকপি, ঢ্যাড়শসহ নানা শাক-সবজির চাষ শুরু করেন তিনি।

এখন তিনি তার অর্ধেক জমিতে চাষ করেছেন কাচামরিচ, বেগুন, শসা এবং লাউ। এরই মধ্যে ৩০ হাজার টাকার লাউ বিক্রি করেছেন বলে জানান তিনি।

লাউ চাষে তুলনামূলক খরচ কম ও লাভ বেশি হয়। আর এই লাউ চাষেই সাফল্য পেয়েছেন তিনি। আজকে তাকে টাকা উপার্জনের জন্য লোকের মুখাপেক্ষী হয়ে থাকতে হচ্ছে না। প্রতিদিনই নগদ টাকা উপার্জন করছেন তিনি।

এখানকার মাটি সবজি চাষে উপযোগী হওয়ায় লাউসহ অন্যান্য সবজির উৎপাদনও ভালো হয়ে থাকে। আমরা সবজি চাষিদের বিভিন্ন তথ্য ও পরামর্শ দিয়ে সহযোগিতা করছি বলে জানান জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক ড. এম সাহাব উদ্দিন আহমেদ।

ফার্মসএন্ডফার্মার/১৬জানু২০২০

আরও পড়ুন...

Nahar.2-696x522

নাহার এগ্রো’র বার্ষিক বিক্রয় সভা অনুষ্ঠিত

দেশের অন্যতম শীর্ষস্থানীয় প্রাণিখাদ্য ও এক দিনের মুরগির বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠান নাহার এগ্রো’র বার্ষিক বিক্রয় …