7 Falgun 1426 বঙ্গাব্দ বুধবার ১৯ ফেব্রুয়ারী ২০২০
Home / টিপস্ / যেভাবে ছাগলের নবজাতক বাচ্চার যত্নে নিবেন

যেভাবে ছাগলের নবজাতক বাচ্চার যত্নে নিবেন

Black-Bengal--660x330
ছাগলের নবজাতক বাচ্চার যত্নে করণীয় সম্পর্কে আমরা অনেকেই জানি না। আমাদের দেশে ছাগল পালন একটি লাভজনক পেশা। ছাগল পালন করে অনেকেই তাদের অর্থনৈতিক সমস্যা কাটিয়ে উঠে হচ্ছেন স্বাবলম্বী। ছাগল পালন করার ক্ষেত্রে ছাগলের বাচ্চার যত্ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। আসুন জেনে নেই ছাগলের নবজাতক বাচ্চার যত্নে করণীয় সম্পর্কে-

ছাগলের নবজাতক বাচ্চার যত্নে করণীয়ঃ
১। বাচ্চার শ্বাস-প্রশ্বাস চালু করা বাচ্চা প্রসবের পরপরই বাচ্চার নাক ও মুখের লালা এবং শ্লেষ্ম পরিষ্কার করে দিতে হবে। নতুবা শ্বাস বন্ধ হয়ে বাচ্চার মৃত্যুর সম্ভাবনা রয়েছে। বাচ্চা জন্ম নেয়ার পর শ্বাস-প্রশ্বাস না নিলে কৃত্রিমভাবে শ্বাসপ্রশ্বাসের ব্যবস্থা করতে হবে।

২। বাচ্চার শরীর পরিষ্কার করা ও শুকানাে প্রসবের পর ছাগী তার বাচ্চার শরীর, মুখ প্রভৃতি জিহ্বা দিয়ে চেটে পরিষ্কার করে দেয়। প্রথম প্রসবের ক্ষেত্রে অনেক সময় ছাগী বাচ্চার গা চাটে না। এক্ষেত্রে বাচ্চার গায়ে একটু লবণ ছড়িয়ে দিলেই চাটতে থাকবে। এতেও কাজ না হলে পরিষ্কার কাপড় , চট বা। নরম খড় দিয়ে বাচ্চার পুরাে শরীর ভালােভাবে মুছে পরিষ্কার করে দিতে হবে।

৩। বাচ্চার নাভি কাটা ও বাচ্চার নাভি রঞ্জু দেহ থেকে ২.৫-৫.০ সে.মি বাড়তি রেখে পরিষ্কার জীবাণুমুক্ত কাঁচি দিয়ে কেটে দিতে হবে। কাটার পর উক্ত স্থানে টিঙ্কচার আয়ােডিন বা টিচার বেনজয়িন নামক জীবাণুনাশক ওষুধ লাগাতে হবে। ফলে নাভি রঞ্জু দিয়ে দেহে রােগজীবাণু প্রবেশ করতে পারবে না।

৪। বাচ্চাকে শালদুধ পান করানাে জন্মের পর কয়েক ঘণ্টা পর্যন্ত বাচ্চার কোনাে খাদ্যের প্রয়ােজন হয় না। সুস্থ সবল বাচ্চা জন্মের ১৫-২০ মিনিট পর থেকেই দাঁড়ানাের চেষ্টা করে এবং প্রথম দুধ অর্থাৎ শালদুধ পান করতে সক্ষম হয়।

বাচ্চার জন্মের ১-২ ঘণ্টার মধ্যেই এ দুধ পান করানাে উচিত। তবে অবস্থার পরিপ্রেক্ষিতে অবশ্যই ২৪ ঘণ্টার মধ্যে এ দুধ পান করাতে হবে। যদি দুর্বলতার কারণে বাচ্চা। দাঁড়াতে বা দুধ পান করতে না পারে তবে ছাগী থেকে দুধ দোহন করে তা বােতলে ভরে চুষির সাহায্যে পান করাতে হবে।

ফার্মসএন্ডফার্মার/২১জানু২০২০

আরও পড়ুন...

lychee

লিচু গাছে মুকুল থেকে ফল আসা পর্যন্ত করণীয়

লিচু বাংলাদেশের প্রায় সব অঞ্চলে চাষ হলেও দেশের উত্তরাঞ্চলে বিশেষ করে দিনাজপুর, রংপুর, বৃহত্তর রাজশাহী, …