7 Falgun 1426 বঙ্গাব্দ বুধবার ১৯ ফেব্রুয়ারী ২০২০
Home / কৃষি বিষয়ক / কসবায় বারি সরিষা- ১৭-১৮ চাষের সবুজ বিপ্লব

কসবায় বারি সরিষা- ১৭-১৮ চাষের সবুজ বিপ্লব

20200204_164856

তেল জাতীয় ফসলের মধ্যে সরিষা অন্যতম। এক সময় দেশের শতভাগ মানুষ সরিষার তেল দিয়েই বিভিন্ন খাবার রান্না করে খেত। সেময় মানুষের শরীরে নানা প্রকার অজানা রোগও কম হত। কালের বিবর্তনে গত কয়েক বছর ধরে কৃষক পর্যায়ে সরিষার আবাদ হ্রাস পাওয়ায় অসাধু ব্যসায়িরা বিভিন্ন ধরনের তেল বিদেশ থেকে আমদানী করে দেশের বাজার সয়লাভ করে দেশ থেকে প্রচুর পরিমাণ অর্থের অপচয় করছেন। এ কারণে দেশের কৃষকরা সরিষা চাষে আগ্রহ হারাচ্ছে। বাংলাদেশের সকল মানুষের স্বাস্থ্য এবং সকল কৃষকের লাভজন কৃষি উৎপাদনের বিষয়কে গুরুত্ব দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীরাআবিষ্কার করেছেন উচ্চ ফলনশীল জাতের বারি সরিষা-১৭ ও ১৮।

বিজ্ঞানীরা বলেন- বিশেষ করে বারি সরিষা ১৮ এর মধ্যে ইউরিক এসিড’র পরিমাণ একবারেই কম থাকায় এটি মানব দেহের জন্য খুবই উৎকৃষ্টমানের তেল।
20200204_161627
কুমিল্লা’র কৃষি গবেষণা ইনস্টিটিউট’র সরেজমিন গবেষণা বিভাগের আয়োজনে বাংলাদেশে তেলবীজ ও ডাল ফসলের গবেষণা এবং উন্নয়ন প্রকল্প এর অর্থায়নে মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার মীরপুকুরপাড় ব্লকে বারি উদ্ভাবিত উচ্চ ফলনশীল বারি সরিষা-১৭ ও ১৮ এর স্বল্প মেয়াদি জাতের প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে কৃষক সমাবেশ ও মাঠ দিবস পালন করা হয়।

মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন গাজীপুরের কৃষি গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল লতিফ আকন্দ।

কুমিল্লা’র কৃষি গবেষণা ইনস্টিটিউট’র সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. হায়দার হোসেনের সভাপত্বিতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- গাজীপুরে কৃষি গবেষণা ইনস্টিটিউটের তেলবীজ গবেষণা কেন্দ্রের পরিচালক কৃষিবিদ দিল আফরোজা খানম, কুমিল্লার বারি’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ওবায়দুল্লাহ কায়ছার,

20200204_164057

কুমিল্লা’র কৃষি গবেষণা ইনস্টিটিউট’র সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ শ্যামল কুমার ভাওয়ালের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ফার্মসএন্ডফার্মার/৯ফেব্রু২০২০

আরও পড়ুন...

lychee

লিচু গাছে মুকুল থেকে ফল আসা পর্যন্ত করণীয়

লিচু বাংলাদেশের প্রায় সব অঞ্চলে চাষ হলেও দেশের উত্তরাঞ্চলে বিশেষ করে দিনাজপুর, রংপুর, বৃহত্তর রাজশাহী, …