7 Falgun 1426 বঙ্গাব্দ বুধবার ১৯ ফেব্রুয়ারী ২০২০
Home / কৃষি ক্যারিয়ার / কুমিল্লায় ‘সবজি উৎপাদনের আধুনিক কলাকৌশল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কুমিল্লায় ‘সবজি উৎপাদনের আধুনিক কলাকৌশল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

SAM_4838
কুমিল্লার কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের আয়োজনে ‘সবজি উৎপাদনের আধুনিক কলাকৌশল’ শীর্ষক দুই দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধ ও বৃহস্পতিবার কুমিল্লা বারির সভাকক্ষে কৃষিকে বাণিজ্যিক কৃষি হিসেবে কৃষকের কাছে গ্রহণযোগ্য করার জন্য মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষিকর্মকর্তা ও বৈজ্ঞানিক সহকারীগণকে অভিজ্ঞতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের আয়োজন করা হয়।

কুমিল্লার আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে উন্নীতকরণ প্রকল্পের অর্থায়নে এ প্রশিক্ষণ প্রদান করা হয়।

নিরাপদ সবজি করবো চাষ সুস্থ্য থাকবো বারো মাস। পুষ্টি বিজ্ঞানীদের তথ্য মতে একজন মানুষ সুস্থ্য থাকার জন্য দৈনিক ২২০ গ্রাম শাক-সবজি খেতে হয়। কৃষি প্রধান বাংলাদেশের চাষযোগ্য জমি বিভিন্নভাবে হ্রাস পাচ্ছে। অন্যদিকে ক্রমান্বয়ে দেশের জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় অল্প পরিমাণ জমিতে আধুনিক পদ্ধতি বাস্তবায়ন করে পরিবেশ বান্ধব শাক-সবজি উৎপাদন নিশ্চিত করতে হবে। সে সাথে কৃষিকে বাণিজ্যিক কৃষি হিসেবে কৃষকের কাছে গ্রহণযোগ্য করার জন্য মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষিকর্মকর্তা ও বৈজ্ঞানিক সহকারীগণকে অভিজ্ঞতা বৃদ্ধির জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- কুমিল্লা অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আলী আহাম্মদ,
সভাপতিত্ব করেন- কুমিল্লার বারির প্রধান প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (ইনচার্য) ড. মো. ওবায়দুল্লাহ কায়ছারের সভাপত্বিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রদান করেন কুমিল্লার কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা- কৃষিবিদ ড. মো. হায়দার হোসেন, কুমিল্লা বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হাবিবুর রহমান, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র কুমিল্লাকে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে উন্নীতকরণ প্রকল্প পরিচালক ড. মো. আলমগীর সিদ্দিকী, কুমিল্লা বারির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোকতার হোসেন, কুমিল্লা বারির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আইউব হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হাফিজুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ শামীমা সুলতানা।

ফার্মসএন্ডফার্মার/১০ফেব্রু২০২০

আরও পড়ুন...

lychee

লিচু গাছে মুকুল থেকে ফল আসা পর্যন্ত করণীয়

লিচু বাংলাদেশের প্রায় সব অঞ্চলে চাষ হলেও দেশের উত্তরাঞ্চলে বিশেষ করে দিনাজপুর, রংপুর, বৃহত্তর রাজশাহী, …