7 Falgun 1426 বঙ্গাব্দ বুধবার ১৯ ফেব্রুয়ারী ২০২০
Home / জেলার খবর / বিভাসু’তে এমএস ও এমপিএইচ শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

বিভাসু’তে এমএস ও এমপিএইচ শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

_DSC3254news

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) জানুয়ারি-জুন ২০২০ সেমিস্টারে এমএস এবং এমপিএইচ প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

এমএস ও এমপিএইচ প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, জীবনে বড় হতে হলে, বড় কিছু অর্জন করতে হলে বড় স্বপ্ন দেখতে হবে এবং এর পেছনে লেগে থাকতে হবে। কাজ করতে হবে। কাজ করে গেলে, কাজের প্রতি আন্তরিকতা (ডেডিকেশন) থাকলে জীবনে সফল হতে পারবেন। পৃথিবীর যে কোন প্রান্তে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে পারবেন। কারণ, কোন প্রচেষ্টা বৃথা যায় না।

নবাগত স্নাতকোত্তর শিক্ষার্থীদের গবেষণা করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, সিভাসু’তে গবেষণা করার ভালো একটা পরিবেশ রয়েছে। অত্যাধুকি ল্যাবরেটরি রয়েছে। আপনারা ভালোভাবে গবেষণা করবেন। আইডিয়া শেয়ার করবেন। দেখবেন-কাজ অনেক সহজ হয়ে যাবে। মনে রাখবেন, একটা গবেষণা দিয়ে আপনারা ‘হিরো’ হয়ে যেতে পারেন।

প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্যে সিভাসু উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, এমএস ও এমপিএইচ শিক্ষার্থীদের মূল কাজই হলো গবেষণা। আর গবেষণা করতে হবে নিড বেইজড (চাহিদার ভিত্তিতে)। গবেষণার ফলাফল মাঠ পর্যায়ে নিয়ে যেতে পারলেই বিশ্ববিদ্যালয়ের স্বার্থকতা। গবেষণার দ্বারা যাতে দেশের মানুষ সামাজিকভাবে, অর্থনৈতিকভাবে লাভবান হতে পারে সেই দিকে খেয়াল রাখতে হবে।

_DSC3209
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নূরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. জান্নাতারা খাতুন, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল আহাদ এবং ওয়ান হেল্থ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শারমীন চৌধুরী।

পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর হোসেন এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির সমন্বয়ক ড. পংকজ চক্রবর্তী।

প্রসঙ্গত, জানুয়ারি-জুন ২০২০ সেমিস্টারে এমএস (মাস্টার অব সায়েন্স) কোর্সে ১০১ জন এবং এমপিএইচ (মাস্টার অব পাবলিক হেল্থ) কোর্সে ৩০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এমপিএইচ কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে ২৮ জন এমবিবিএস, ১ জন ডিভিএম এবং ১ জন বিএসসি (অনার্স) ইন ফুড সায়েন্স এন্ড টেকনোলজি ডিগ্রিধারী।

ফার্মসএন্ডফার্মার/১৩ফেব্রু২০২০

আরও পড়ুন...

lychee

লিচু গাছে মুকুল থেকে ফল আসা পর্যন্ত করণীয়

লিচু বাংলাদেশের প্রায় সব অঞ্চলে চাষ হলেও দেশের উত্তরাঞ্চলে বিশেষ করে দিনাজপুর, রংপুর, বৃহত্তর রাজশাহী, …