পোল্ট্রি খামার পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার সহজ কৌশল

9

broiler-farming-1024x567
পোল্ট্রি খামার পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার সহজ কৌশল আমরা অনেকেই জানি না। আমাদের দেশে পোল্ট্রি তথা হাঁস–মুরগির খামার একটি লাভজনক পেশা। পোল্ট্রি খামার গড়ে তোলার মাধ্যমে অনেকেই তাদের বেকারত্ব দূর করে স্বাবলম্বী হচ্ছেন। পোল্ট্রি খামার অনেক সময় মারাত্মক রোগের দ্বারা আক্রান্ত হয়ে থাকে। খামারে রোগের অন্যতম কারণ হল ময়লা ও বিভিন্ন ধরণের জীবাণু। আসুন জেনে নেই পোল্ট্রি খামার পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার সহজ কৌশল সম্পর্কে-

পোল্ট্রি খামার পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার সহজ কৌশলঃ
নিচে খামার পরিষ্কার ও জীবানুমুক্ত করার ধাপগুলো দেওয়া হলো-

প্রথম ধাপঃ

খামার ভাল করে ঝাড়ু দিতে হবে। মাকড়সার জাল সহ খামারে লেগে থাকা ময়লাগুলো ঘষে ঘষে তুলতেহবে। এবং ময়লা গুলো দুরে গর্ত করে পুতে ফেলতে হবে।

দ্বিতীয় ধাপঃ

এরপর প্রথমে সাদা পানি দিয়ে খামারটি ভিজিয়ে দিতে হবে। তারপর ডিটারজেন্ট পানিতে মিশিয়ে সেই পানি দিয়ে পুরা ঘর ভিজিয়ে ৬ ঘন্টা রেখে দিতে হবে। ৬ ঘন্টা পর পুনরায় ডিটারজেন্ট দিয়ে ঘষে খামার পরিষ্কার করতে হবে। এরপর লবন ছিটিয়ে রেখে আধা ঘন্টা পর পানি দিয়ে ধুয়ে দিতে হবে।

তৃতীয় ধাপঃ

খামার ডিটারজেন্ট পানি দিয়ে পরিষ্কার করার পর পানিগুলো যেই মাটিতে পড়বে সেই মাটি কোদাল দিয়ে ১ থেকে ২ ইঞ্চি তুলে খামার থেকে দূরে ফেলে দিতে হবে। পরে অন্য স্থান থেকে মাটি এনে খামারের নিচে ভরাট করে দিতে হবে। এক্ষেত্রে খামার যদি মাচাতে হয় তবে খামারের নিচে সিমেন্ট আর মাটি দিয়ে প্রলেপ দিতে হবে।

চতুর্থ ধাপঃ

এরপর ডিজইনফেক্টেন্ট দিয়ে পুরো খামার স্প্রে করতে হবে এবং স্প্রের পানি খামারে ২৪ ঘন্টা রেখে দিয়ে শুকাতে হবে। ইলেকট্রিক যন্ত্রপাতি গুলো পভিডন আয়োডিন দিয়ে পরিস্কার করতে হবে।

পঞ্চম ধাপঃ

২৪ ঘন্টা পর একটা লাঠির সামনের অংশে মোটা করে সুতির কাপড় পেঁচিয়ে তাতে কেরোসিন দিয়ে আগুন জ্বালিয়ে ঘরের মেঝে, তারের নেট ইত্যাদিতে আগুনের ছোঁয়া দিয়ে যেতে হবে। এক্ষেত্রে খুব সাবধান হতে হবে যেন আগুন লেগে না যায়।

ষষ্ঠ ধাপঃ

এরপর চুন পানিতে গুলিয়ে মেঝেতে প্রলেপ দিতে হবে এবং মাচার নিচে দিয়ে একটা নেট দিতে হবে যাতে মুরগীর লিটার মাটিতে না পড়ে।

সপ্তম ধাপঃ

খামার পুরোপুরি পরিষ্কার হয়ে গেলে কমপক্ষে ৭ দিন রেখে দিতে হবে। তারপর খামারে বাচ্চা তুলতে হবে। এক্ষেত্রে ৭ দিনের মাঝেই খামার পরিষ্কার করা শেষ করতে হবে। আর এক সপ্তাহ পরিষ্কার করে রেখে দিতে হবে। মোট ১৫ দিন পর বাচ্চা খামারে তুলতে হবে।

ফার্মসএন্ডফার্মার/১৫ফেব্রু২০২০