গরুকে টিকা প্রদানের সময় যা খেয়াল করা জরুরী

773


গরুকে টিকা প্রদানের সময় যা খেয়াল করা জরুরী তা আমরা অনেকেই জানি না। গরু পালন আমাদের দেশে একটি লাভজনক পেশা। গরু পালন করার সময় বিভিন্ন সময়ে গরুকে টিকা দেওয়ার প্রয়োজন হয়। বিশেষ করে গরু যখন কোন মারাত্মক রোগের দ্বারা আক্রান্ত হয় সেই সময়ে গরুকে টিকা দেওয়ার প্রয়োজন হয়। তবে গরুকে টিকা প্রদানের সময় কিছু বিষয় খেয়াল না করলে টিকা প্রদানের পর গরুর ক্ষতি হতে পারে। আজকে তাহলে চলুন জেনে নেই গরুকে টিকা প্রদানের সময় যা খেয়াল করা জরুরী সেই সম্পর্কে জেনে নেই-

গরুকে টিকা প্রদানের সময় যা খেয়াল করা জরুরীঃ
গরুকে টিকা প্রদানের সময় যেসব বিষয় খেয়াল রাখতে হয় সেগুলিকে নিচে দেওয়া হল-

১। গরুকে টিকা প্রদানের সময় সবার আগে যে বিষয়টি খেয়াল করতে হবে সেটি হল গরুকে যে টিকা প্রদান করা হবে সেই টিকার ব্যবহারের মেয়াদ আছে কিনা দেখে নেওয়া। গরুকে প্রদান করার টিকার মেয়াদ শেষ হয়ে গেলে কোনভাবেই সেই টিকা গরুকে প্রদান করা যাবে না। মেয়াদ শেষ হওয়া টিকা গরুকে প্রদান করলে তা উপকারে না এসে বরং ক্ষতিই করবে। তাই টিকা প্রদানের পূর্বে সে টিকার মেয়াদকাল সম্পর্কে নিশ্চিত হয়ে তারপর গরুকে সেই টিকা প্রদান করতে হবে।

২। গরুকে টিকা দেওয়ার সময় লক্ষ্য রাখতে হবে যেন কোনভাবেই পুরাতন ইনজেকশন কিংবা বার বার ব্যবহার হওয়া ইনজেকশন গরুকে প্রদান করা না হয়। বহুবার ব্যবহার হওয়া ইনজেকশন গরুকে প্রদান করলে গরু মারাত্মক কোন রোগের দ্বারা আক্রান্ত হতে পারে। তাই গরুকে টিকা প্রদানের সময় প্রতিবার নতুন ইনজেকশন ব্যবহার করতে হবে। তাহলে ইনজেকশনের মাধ্যমে সহজেই কোন রোগ গরুতে প্রবেশ করতে পারবে না।

৩। গরুকে টিকা প্রদান করার সময় যে রোগের জন্য বা যে কারণে গরুকে টিকা প্রদান করা তা নিশ্চিত হয়েই তারপর গরুকে টিকা প্রদান করতে হবে। টিকা প্রদানের সঠিক কারণ নির্ণয় করতে না পারলে অনেক সময় গরুকে ভুল রোগের টিকা প্রদান করা হতে পারে। তাই গরুকে টিকা প্রদানের আগেই তার সঠিক রোগ বা কারণ বের করতে হবে।

৪। গরুকে টিকা প্রদানের সময় গরুর শরীরের সঠিক স্থানকে বেছে নিতে হবে। গরুর শরীরের যে স্থানে টিকা প্রদান করলে সহজেই তা গরুর শরীরে প্রবেশ করতে পারবে সেই স্থানেই টিকা প্রদান করতে হবে। এছাড়াও শরীরের যে স্থানে টিকা প্রদান করলে গরুর অসুবিধা কম হবে সে স্থানেই টিকা প্রদান করতে হবে।

৫। গরুর টিকা প্রদানের সময় যাতে গরু কোনভাবেই নাড়াচাড়া না করে সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। টিকা প্রদানের সময় গরু নড়াচড়া করলে টিকা গরুর শরীরে প্রবেশ করতে পারবে না এবং অনেক সময় টিকা পড়ে গিয়ে নষ্ট হতে পারে। তাই টিকা প্রদানের আগে গরুকে একটি আবদ্ধ স্থানে আটকিয়ে রেখে তারপর টিকা প্রদান করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/০৪এপ্রিল২০