রাঙামাটিতে কৃষক সমাবেশ ও কৃষি ঋণ মেলা

129

রাঙামাটিতে দিনব্যাপী কৃষক সমাবেশ ও কৃষি ঋণ মেলা অনুষ্ঠিত হয়েছে। ‘এক ইঞ্চি জমিও যেন খালি পড়ে না থাকে’ এই প্রতিপাদ্যে বুধবার সকালে রাঙামাটি সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে জেলার তফসিলি ব্যাংকের শাখাসমূহের সহযোগিতা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে এই কৃষক সমাবেশ ও কৃষি ঋণ মেলা অনুষ্ঠিত হয়।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটির জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। এছাড়া রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন ও রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তপন কুমার পাল উপস্থিত ছিলেন।

সমাবেশে রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, পাহাড়ের প্রান্তিক কৃষকদের ভাগ্য উন্নয়নে কম সুদে কৃষি ঋণের ব্যবস্থা করেছে সরকার। এতে কৃষকরা অনেক বেশি উপকৃত হচ্ছে। কৃষকদের উন্নয়ন হলে দেশের খাদ্য সংকট দূর হবে। উৎপাদন হবে অর্থনীতির।

পরে কৃষি মেলায় কৃষকদের বিনামূল্যে সরকারি বীজ, সার, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি তুলে দেন জেলা প্রশাসক। একইসঙ্গে ৩০ জন প্রান্তিক কৃষকদের মাঝে ২৭ লাখ টাকা কৃষি ঋণের চেক প্রদান করেন। দিনব্যাপী কৃষি মেলায় জেলার দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের কৃষাণ-কৃষাণীরা যোগদান করেন।