মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি এবং স্বাস্থ্যকর ও নিরাপদ মাছ সরবরাহ

462

fish

আন্তর্জাতিক বাজারে স্বাস্থ্যকর ও নিরাপদ খাদ্য নিশ্চতকরণের লক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় ৩টি আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবে মৎস্য মান নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

মৎস্য অধিদপ্তরের আওতায় পরিচালিত এ ৩টি মৎস্য মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড কর্তৃক প্রদত্ত অ্যাক্রিডিটেশন সনদ অর্জনের মাধ্যমে আন্তর্জাতিক মানে উন্নীত হয়েছে। এসব পরীক্ষাগারে মেশিনসহ ও মেশিন স্থাপন করা হয়েছে।

ঢাকার ল্যাবরেটরিটি একটি অত্যাধুনিক রেফারেন্স ল্যাবরেটরি হিসেবে সাভারে কার্যক্রম শুরু করেছে । চিংড়ি সেক্টরে ট্রেসিবিলিটি সিস্টেম কার্যকর করার অংশ হিসেবে ইতোমধ্যেই প্রায় ২ লাখ ৭ হাজার চিংড়ি খামার ও ৯,৬২৪টি বাণিজ্যিক ফিন ফিস ( প্রধানত পাঙ্গাস, কৈ, তেলাপিয়া ও শিং-মাগুর) এর খামার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।

সম্প্রতি মৎস্য অধিদপ্তরের ই-ট্রেসেবিলিাট পাইলটিং করা হচ্ছে। বর্তমানে দেশে চিংড়ি উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত সব স্তরে হ্যাসাপ ও ট্রেসিবিলিটি রেগুলেশন কার্যকর করার সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উওম মৎস্যচাষ অনুশীলন বিষয়ে চাষি পর্যায়ে প্রশিক্ষণ প্রদান, এনআরসিপি বাস্তবায়ন, আইনের যথাযথ প্রয়োগ, মৎস্য মান নিয়ন্ত্রণ পরীক্ষাগারসমূহের আধুনিকায়ন, এনআরসিপি ডাটাবেইজ তৈরি ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ফলে বিশ্ববাজারে আর্থিক মন্দাবস্থা থাকা সত্ত্বেও ২০১৪-১৫ অর্থবছরে ৮৩ হাজার ৫২৪ মে.টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানির মাধ্যমে দেশ আয় করেছে ৪ হাজার ৬৬০ কোটি টাকা ।

প্রাপ্ত তথ্যে দেখা যায় , ২০০৩-০৪ সালে প্রায় ৫৪ হাজার মে.টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে দেশ ২ হাজার কোটি টাকা আয় করেছে।
অভ্যন্তরীণ বাজারে স্বাস্থ্যকর ও নিরাপদ মাছ সংরক্ষণ এবং বিপণনের বিষয়েও সরকার বিশেষভাবে সচেষ্ট রয়েছে। মৎস্য অধিদপ্তর দেশের আপামর জনসাধারণের নিরাপদ মাছ প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে মাছে ফরমালিনের অপব্যবহার রোধে জনসচেতনতা বৃদ্ধিতে প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে মৎস্য বাজার ও আড়তগুলোতে সচেতনতা সভা করার পাশাপাশি আইন প্রয়োগ এবং মৎস্য ব্যবসায়ী, মৎস্যজীবী ও মৎস্য আড়ত ব্যবস্থাপনা কমিটির সদস্যদের প্রশিক্ষণ প্রদান করেছে।

ইতোমধ্যে বিভাগ ও জেলা পর্যায়ে ফরমালিন ডিজিটাল কিট বিতরণ শুরু হয়েছে। এছাড়া প্রতি জেলায় একটি করে ফরমালিনমুক্ত বাজার ঘোষণার উদ্যোগ অব্যাহত রয়েছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম