Village Nutrition দেশের ছাত্র-ছাত্রীদের মাঝে পুষ্টি সচেতনতায় কাজ করছে

238

Village Nutrition দেশের সাধারণ মানুষ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, গ্রামের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ, গার্মেন্ট শ্রমিক, নিম্ন আয়ের মানুষ, পিছিয়ে পড়া ও অবহেলিত বিশাল জনগোষ্ঠির মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধির লক্ষে কাজ করছে।

ধারাবাহিক প্রচারণার অংশ হিসেবে বিগত ১৮/০২/২০২৩ তারিখ শনিবার সকাল ১০.০০টায় ভিলেজ নিউট্রিশনের আয়োজনে গাজীপুর জেলার শ্রীপুরের আমজাদ হোসেন আইডিয়াল স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবক মায়েদের নিয়ে পুষ্টি সচেতনতা বৃদ্ধির প্রচারণা কার্যক্রম অনুষ্ঠিত হয়।

ভিলেজ নিউট্রিশনের চীফ কো অর্ডিনেটর মো. মশিউর রহমান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির আলোচনা করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মো. মোছাদ্দেক হোসেন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, গাজীপুর ডা. এস. এম. উকিল উদ্দিন।

বিশেষ অতিথির আলোচনা করেন কৃষিবিদ মো. আক্তারুজ্জামান, কনসালটেন্ট, এডিএসএল, আলহাজ¦ মো. আমজাদ হোসেন, প্যানেল মেয়র, শ্রীপুর পৌরসভা, গাজীপুর। মো. আবদুল বারিক, উপদেষ্টা, আফতাব মিল্ক এন্ড মিল্ক প্রোডাক্টস লি. Siyuan Li, Head of Admin & HR, New Hope Bangladesh, পুষ্টিবিদ সোনিয়া সাবরীন সোমা, পরামর্শক, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, ঢাকা। আলহাজ¦ মো. এনামুল মোল্লা, ব্যবস্থাপনা পরিচালক, এনাম হ্যাচারি এন্ড ফিডস লি. মো. হুমায়ুন কবির, প্রিন্সিপাল, গাজীপুর টেকনিকেল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ। মো. তোফাজ্জেল হোসেন, ব্যবস্থাপনা পরিচালক, আজিরন ফিড মিল লি. কৃষিবিদ চিরঞ্জীব কুমার সাহা, জেনারেল ম্যানেজার, নারিশ পোলট্রি এন্ড হ্যাচারি লি.

এছাড়াও উপস্থিত ছিলেন পোলট্রি খামারি মো. জুলফিকার আলী ভুট্ট ও মো. তাইফুল ইসলাম, মো. ফরিদ উদ্দিন, প্রধান শিক্ষক, আমজাদ হোসেন আইডিয়াল স্কুল ও কলেজ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভিলেজ নিউট্রিশনের সিইও মো. শফিকুল ইসলাম, ধন্যবাদ জ্ঞাপন করেন চীফ প্রোগ্রামার মিজানুর রহমান হেলাল।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআনের অংশবিশেষ তেলাওয়াত করেন মাওলানা মো. শেখ সাদী।

প্রধান অতিথির আলোচনায় ডা. মোদ্দেক হোসেন বলেন-আজ আমরা পুষ্টি নিয়ে আলোচনা করছি, পুষ্টি আমাদের দরকার। পুষ্টি হলো এমন জিনিস যা খেলে শরীরকে সুস্থ রাখে। পুষ্টিকর খাবার সুস্থভাবে বেড়ে উঠতে সহায়তা করে। পুষ্টির জন্য দুধ, ডিম, মাছ, মাংস খেতে হবে। কারণ এসকল খাবারে আমাদের শরীর গঠনের জন্যে প্রয়োজনীয় প্রচুর পরিমানে পুষ্টি উপাদান রয়েছে। বর্তমান বিশ্বে ডিম, দুধ, পোলট্রি মিট ও মাছ নিয়ে ব্যাপক গবেষনা হয়। অভিভাবকদের বলব পরবর্তী প্রজন্মকে রক্ষার জন্যে দুধ, ডিম, মাছ ও মাংস নিয়মিত খেতে হবে। ভিলেজ নিউট্রিশনকে ধন্যবাদ দিয়ে শেষ করা যাচ্ছে না, কারণ তারা যে কাজটি করছে তা অত্যন্ত বড় কাজ। জাতীয় কাজ। এ ধরনের কার্যক্রম সরকারের নেয়া প্রয়োজন। আর প্রাণিসম্পদ কার্যক্রমের সাথে যারা জড়িত রয়েছেন তাদের এ কাজে সহায়তা করা দরকার।

প্রধান আলোচক ডা. এস. এম. উকিল উদ্দিন বলেন-ডিম আল্লাহ তায়ালার এমন একটি বিষ্ময়কর সৃষ্টি। ডিমের ভিতরে প্রয়োজনীয় সকল প্রকার পুষ্টি উপাদান থাকায় আমরা প্রতিদিন ১টি ডিম খাব। দুধ, ডিম, মাছ ও মুরগির মাংস এখন অনেক নিরাপদ খাবার। আমি উকিল উদ্দিন আজ সকালে যে খাবার খেলাম, আপনারা যে খাবার খেলেন তাও কোনো প্রকার টেস্ট করা হয়নি। কিন্তু মাছ, মুরগি ও গবাদি পশুর খাদ্য তৈরিতে ব্যবহৃত কাঁচামাল একাধিকবার পরীক্ষা নিরীক্ষা করে ফিড মিলে দেয়া হয়। ফিড তৈরির পর বাজারজাত করার আগে, মান ঠিক আছে কিনা, তা আবারও পরীক্ষা নিরীক্ষা করে দেখে, পরে সরবরাহ করা হয়। ফিড মিলে সাইনটিস্ট আছে, আমাদের সরকারী অফিসে সাইনটিস্ট আছে। তারা নিয়মিত পরীক্ষা নিরীক্ষা চালায়। সুতরাং কোনো সন্দেহ না রেখে দুধ, ডিম, মাছ, মাংস আমরা খেতে পারি। আমাদের এসব পণ্য নিরাপদ। অভিভাবকদের প্রতি আমার একটি অনুরোধ সকালে বাচ্চাদেরকে নাস্তায় ১টি ডিম দিতে হবে। পুষ্টি সচেতনতা বৃদ্ধির জন্যে এ ধরনের প্রচারণা করায় আমার পক্ষ থেকে, প্রাণিসম্পদ অধিদপ্তর ও সরকারের পক্ষ থেকে, Village Nutrition কে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দেশের খ্যাতনামা কৃষিবিদ আক্তারুজ্জামান। তিনি বলেন-গ্রামীন পরিবেশে আপামর জনগোষ্ঠির পুষ্টি চাহিদা পূরণে এবং সকলে পুষ্টিতে ভরপুর থাকবে এমন প্রত্যাশিত সচেতনতা বৃদ্ধির প্রচারণা প্রোগ্রাম Village Nutrition নিয়েছে। যার সাথে আমি ওতপ্রোতভাবে জড়িত। শুধু আমাদের দেশে নয় প্রোটিন চাহিদা আজ সারা বিশে^। বিশেষ করে আমাদের দেশে প্রান্তিক পর্যায়ে মা, শিশু ও বয়স্ক লোকেরা পুষ্টিহীনতায় ভোগে। তাদের খাদ্যের মধ্যে অবশ্যই প্রয়োজনীয় প্রোটিন থাকতে হবে। এখন প্রশ্ন হচ্ছে স্বল্প মূল্যে প্রোটিন পাব কিসে? আপনার হাতের কাছেই সহজে পাওয়া যায় এবং দামে সস্তা এমন পণ্য দুধ, ডিম, মাছ ও পোলট্রি মিট ছাড়া আর কি আছে? আপনার হার্টকে যদি সুস্থ রাখতে চান, তাহলে ডেইলি ১টি বা ২টি ডিম খান। বিজ্ঞানিরা সেটিই প্রতিষ্ঠিত করেছে।

Special Guest of the event Mr. Siyuan Li, Head of Admin & HR, New Hope Bangladesh & Director, Xinhe International Trade Ltd. Said that, I feel blessed to be invited to the event at village Nutrition. On behalf of New Hope, I congratulate you & especially the younger students. Such Campaign activities to increase nutrition awareness are very much needed. In the future of such activities of Village Nutrition, we New Hope company will have a helping hand in the implementation. Thank you all for coming to this event. See you again.

অনুষ্ঠানের বিশেষ অতিথি পুষ্টিবিদ সোনিয়া সাবরীন সোমা বলেন-পুষ্টি বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। বাচ্চা মায়ের পেটে থাকা অবস্থায় মাকে ডিম, দুধ, মাছ ও মাংসের মত প্রয়োজনীয় পুষ্টিকর খাবার দিতে হবে। স্কুল এড়রহম বাচ্চার জন্যে পুষ্টির বিষয়টা আরো দরকারী। ডিমকে আমরা Super Food বলছি। শরীরের প্রতিদিনের প্রোটিনের যে চাহিদা তা ডিম খেলে অনেকটা পূরণ হয়। যদি সুস্থ থাকতে চান প্রতিদিন ডিম খান। প্রয়োজনে ২টি ডিম খান। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস রোগিও ডিম খেতে পারবে। মুরগীর মাংস শরীরকে সুস্থ রাখে। মাছ শরীরের জন্যে খুবই দরকারী।
অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রিন্সিপাল হুমায়ুন কবির বলেন- Village Nutrition এমন একটি উদ্যোগ নিয়ে সারাদেশের মানুষের পুষ্টি সচেতনতার জন্যে যে অভিযান শুরু করেছে, আমি এ কাজকে স্বাগত জানাই। আমি বিশ^াস করি একজন মানুষ জন্মের পর থেকে যতদিন বেঁেচ থাকবেন, ততদিন তাঁর শরীর গঠন, মেধার বিকাশ, চিন্তা চেতনা এবং একজন পরিপূর্ণ মানুষ হিসেবে সুস্থ থাকার জন্যে সুষম খাবারের কোনো বিকল্প নেই। Village Nutrition যে উদ্যোগ গ্রহণ করেছে এটা চমৎকার উদ্যোগ। তার প্রথম পর্যায়ের পদক্ষেপ হলো স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে পুষ্টি সচেতনতা সৃষ্টি করা।

অনুষ্ঠানটি উপস্থাপন করেন আমজাদ হোসেন আইডিয়াল স্কুল এন্ড কলেজর সহকারী শিক্ষক মো. মোস্তফা কামাল।
অনুষ্ঠানে উপস্থিত ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক ও অতিথিবৃন্দকে সিদ্ধ ডিম, ও ব্রয়লার মিটের রেসিপি দিয়ে আপ্যায়ণ করা হয়। অনুষ্ঠানে Village Nutrition কর্তৃক সেলফি জোনে ছবি তুলে ছাত্র-ছাত্রীরা ও অতিথিবৃন্দ উচ্ছাস আনন্দ প্রকাশ করেন।
অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ Village Nutrition কর্তৃক নির্মিত মো. শফিকুল ইসলাম রচিত নাটিকা মায়ের পুষ্টি বড় পর্দায় প্রদশিত হয়। অনুষ্ঠানে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।