শীতে রঙিন মাছের যত্ন নেবেন যেভাবে

50

ঘর সাজানোর ক্ষেত্রে এখন প্রায় সকলের ঘরেই থাকে একটি করে অ্য়াকোরিয়াম। এই অ্য়াকোরিয়ামে অবিচর চলাফেরা হয় সুন্দর সুন্দর রঙিন মাছের। তবে ওই কথায় আছে সুন্দর জিনিসের যত যত্ন রাখা যায় ততই তাঁর সৌন্দর্য বৃদ্ধি পায়। এক্ষেত্রেও অন্যথা নয়। শীতকালে রঙিন মাছের বিশেষ যত্ন নিতে হয়। আসুন জেনে নিই কীভাবে আপনার সাধের অ্য়াকোরিয়ামের যত্ন নেবেন।

যেহেতু শীত তাই অ্য়াকোরিয়ামে তাপমাত্রার ভারসাম্য ঠিক রাখা বিশেষ ভাবে প্রয়োজনীয়। সেক্ষেত্রে আপনি হিটার ব্যবহার করতে পারেন। এতে মাছগুলি সুস্থ থাকবে এবং তাপমাত্রাও বজায় থাকবে।

খাবার দেওয়ার সময় এবং পরিমান দুদিকেই বিশেষ নজর দিতে হবে। মাছ বুঝে খাবার দিন। পরিমানেও অল্প খাবার দেওয়ায় ভালো। বিকেলের পর আর খাবার না দেওয়ায় শ্রেয়।

অ্য়াকোরিয়ামে আলোক সজ্জা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই সেই ভাবে আলোর সজ্জার দিকটির বিশেষ খেয়াল রাখুন। উই়়ডো ট্যাঙ্কে নীল আলো ব্যবহার করা উচিত। ইকো ফ্রেণ্ডলি গ্রীণারি দিয়ে সাজান সেক্ষেত্রে সাদা আলো ব্যবহার করতে পারেন।

খেয়াল রাখুন অ্য়াকোরিয়ামের জলের। যদি রং বদলে যায় তাহলে জল বদলে ফেলতে হবে। রং বদলে যাওয়া মানে জলে অ্যাসিডের পরিমান বৃদ্ধি পাওয়া।অ্য়াকোরিয়ামে অক্সিজেনের মাত্রার দিকে নজর রাখুন। কারণ প্রত্যেক মাছের অক্সিজেনের মাত্রার ধরন আলাদা হয়।

কি কি মাছ রেখেছেন সেগুলি দেখুন। কারণ সব মাছ আবার এক রকম হয় না। অনেক মাছ একে অপরের সঙ্গে থাকতে পারে না।

রঙিন মাছ চাষেও এখন লাভের মুখ দেখছেন কৃষকরা। বাজারে বাড়ছে চাহিদা। ঘরে ফাঁকা অংশে অথবা চৌবাচ্চাতেও আপনি এই রঙিন মাছের চাষ করতে পারেন।

ফার্মসএন্ডফার্মার/ ১৯ ডিসেম্বর, ২০২২