অর্থকরী ফসল ভুট্টার কোনো কিছুই ফেলনা নয়

360

ভুট্টা

নিয়াজ আহমেদ সিপন, লালমনিরহাট থেকে: ভুট্টার পাতা, কাণ্ড, ছাল কিংবা মোচা কোনটাই উচ্ছিষ্ট থাকছে না কৃষকের ঘরে। সব কিছুরই বাজারে চাহিদা থাকায় লাভজনক ফসল হিসেবে চাষ করেছে লালমনিরহাটের ভুট্টা চাষিরা।

মাঠের পর মাঠ সবুজে ঘেরা ভুট্টাক্ষেত দেখে চোখ জুড়িয়ে যায়। বিশেষ করে তিস্তার চরঅঞ্চলে ভুট্টার বহুমুখি ব্যবহারের ফলে চাহিদা বৃদ্ধি পাওয়ায় অধিক মুনাফার জন্য ভুট্টা চাষে ঝুকছে কৃষকরা। তাই দম ছাড়ার ফুসরৎ নেই কৃষক পরিবারে। পরিবারের নারী পুরুষ সবাই ব্যস্থ ভুট্টা সংগ্রহ আর সংরক্ষণে।

রবি মৌসুমের ভুট্টা ঘরে তোলা শুরু হলেও খরিপ মৌসুমের ভুট্টা গাছ এখনও ছোট। কোথাও কোথাও বীজ বপন চলছে জমিতে। অনেকেই রবি মৌসুমের ভুট্টা সংগ্রহ করে ওই জমিতে আবারও খরিপ মৌসুমে বীজ বপন করছেন। আর ভুট্টার ফলন ভালো হওয়াতে এটি বাম্পার ফলন হিসাবে চিহ্নত করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

মাত্র তিন মাস মেয়াদি এ ফসলে নামমাত্র খরচে লাভবান হচ্ছে চাষিরা। মাটির গুণাগুণ অনুসারে এ অঞ্চল ভুট্টা চাষে যথেষ্ট উপযোগী হওয়ায় প্রতিনিয়ত বাড়ছে ভুট্টা চাষির সংখ্যাও।

সারা জেলায় চাষ হলেও অধিকমাত্রায় আগাম জাতের ভুট্টা চাষ হয় হাতীবান্ধা উপজেলায়। ভারতীয় সীমান্ত ঘেঁষা পাটগ্রাম উপজেলায়ও কম নয় ভুট্টা চাষির সংখ্যা। চাষ বেশি হওয়ায় ভুট্টা ক্রয় কেন্দ্রগুলো গড়ে উঠেছে এ দুই উপজেলায়। ফলে উৎপাদিত ভুট্টা বিক্রি করতেও ঝামেলা নেই কৃষকদের।

হাতীবান্ধা উপজেলার উত্তর পারুলিয়া গ্রামের ভুট্টা চাষি ইব্রাহীম মিয়া এ বছর ১৪ দোন (২৭ শতাংশে এক দোন) জমিতে ভুট্টা চাষ করেছেন। ফলনও বাম্পার হয়েছে। দোন প্রতি ৪০-৪২ মন ভুট্টা ফলেছে। খরচ পড়েছে প্রতি দোনে মাত্র ১০ হাজার টাকা। তিনি বলেন, “প্রতি মন ভুট্টার বর্তমান বাজার মুল্য ৬৩০- ৬৫০ টাকা। খরচ বাদেও তার মুনাফা প্রতি দোনে প্রায় ১৫ হাজার টাকা।”

একই এলাকার কৃষক একাব্বর আলী গত বছর ১৩ দোন জমিতে ভুট্টা চাষ করে তিন মাসে প্রায় দুই লাখ টাকা আয় করেছেন। এ বছরও একই জমিতে ভুট্টা চাষ করেছেন। এবার ভুট্টার ফলন ও মূল্য দুটোই বেশি হওয়া অধিক মুনাফার আশা করছেন তিনি।

সানিয়াজান এলাকার কৃষক নেছার আলী জানান, ভুট্টা এমন একটা ফসল যার কোন কিছুই ফেলে দিতে হয় না। ভুট্টার পাতা গবাদি পশুর খাদ্য হিসেবে এক মুঠা (বান্ডিল) ৫ টাকা হারে, ছাল ও মোচা বস্তাপ্রতি ৪০ টাকা আর ভুট্টা গাছ জ্বালানি হিসেবে ব্যাপক চাহিদা গ্রামীণ নারীদের রান্নাঘরে।

কম খরচে অধিক মুনাফার জন্য ভুট্টার বিকল্প নাই বলে জানান তিনি।

গোয়ালা আলম মিয়া জানান, প্রতিদিন অন্যান্য পণ্যের মতো গরুর জন্য ভুট্টা পাতা কিনতে হয়। ভুট্টা পাতা গরু মহিষের জন্য অত্যন্ত পুষ্টিকর খাবার। মুঠাপ্রতি ৫ টাকা দরে বাজারে পাওয়া যায় ভুট্টা পাতা। শুধু পাতা নয়, ভুট্টার গুড়াও গবাদি পশুর পুষ্টিকর খাবার। তাই ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানান, গত বছর রবি মৌসুমে ২২ হাজার ৯১০ হেক্টর জমিতে ভুট্টা উৎপাদন হয়েছে ২ লাখ ৩ হাজার ৯শ মেট্রিক টন। চলতি বছর রবি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ২৯ হাজার ৮৭৫ হেক্টর নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ২৪ হাজার ৫২০ হেক্টর জমিতে। যা গত বছরের চেয়ে প্রায় ২ হাজার হেক্টর বেশি। উৎপাদনও গত বছরের চেয়ে প্রায় ৫০ হাজার মেট্রিক টন বেশি।

এছাড়াও খরিপ মৌসুমের জন্য চলতি বছর ৭ হাজার ২১৫ হেক্টর লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও এ পর্যন্ত অর্জন হয়েছে ৮ হাজার ১৯৫ হেক্টর। যা এখনও বীজ বপন চলছে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিদু ভুষণ রায় জানান, আবহাওয়া অনুকুলে থাকায় রবি মৌসুমে লালমনিরহাটে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। বাজার মূল্য ভাল থাকায় কৃষক এবারও ভালো মুনাফা পাচ্ছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম