আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ হিসেবে যোগদান ড. মোহাম্মদ আবুল হোসেনের

87

ড. মোহাম্মদ আবুল হোসেনের অধ্যক্ষ হিসেবে যোগদান গত ৮ নভেম্বর (বুধবার) ড. মোহাম্মদ আবুল হোসেন (সুমন হায়াত) ঢাকার উত্তরায় অবস্থিত আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। আর্মড পুলিশের সদর দপ্তর পরিচালিত ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানের পরিচালনা বোর্ড কর্তৃক তিনি নিয়োগপ্রাপ্ত হন।

অধ্যক্ষ হিসেবে যোগদানের আগে ড. আবুল হোসেন অতিবাহিত করেছেন নন্দিত অধ্যাপনা জীবন। চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। শিক্ষকতার পাশাপাশি একজন বাচিকগুণসম্পন্ন টেলিভিশন ব্যক্তিত্ব হিসেবে তিনি অত্যন্ত সুপরিচিত। এছাড়াও নিবিষ্ট গবেষক হিসেবে তাঁর রয়েছে ধারাবাহিক মনোসংযোগ। বাংলা সাহিত্যের বিরলপ্রজ কবি শহীদ কাদরীর কবিতা বিষয়ে গবেষণা করে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রিলাভ করেন। দৈনিক সংবাদপত্রে এবং গবেষণা জার্নালে প্রকাশিত হয়েছে তাঁর অনকে মূল্যবান প্রবন্ধ। তাঁর পিএইচডি অভিসন্দর্ভটি গ্রন্থাকারে প্রকাশিত হতে চলেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে। উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য তিনি রচনা করেছেন ‘সমকালীন বাংলা ব্যাকরণ ও নির্মিতি’ নামে পাঠ্যপুস্তক। কবিতা রচনায় তিনি অনিয়মিত হলেও প্রকাশিত হতে চলেছে তাঁর প্রথম কাব্যগ্রন্থও।

আন্তর্জাতিক পরিমণ্ডলেও তিনি কর্মযোগ বিস্তৃত করে চলেছেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত আন্তর্জাতিক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট হলে বক্তব্য রেখেছেন তিনি। ইউনেস্কোর অর্থসহায়তায় এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের তত্ত্বাবধানে রচিত ।

ষা পিডিয়ার তিনি একজন ভুক্তিলেখক। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রামের বাংলা বিষয়ের প্রধান পরীক্ষক ছিলেন তিনি। তাঁর মতো একজন বহুমাত্রিক ব্যক্তির নেতৃত্বে আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ দেশের একটি আদর্শ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা পাবে এটাই কাম্য। ড. মোহাম্মদ আবুল হোসেন ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ভিটিদাউদপুর গ্রামে জন্মগ্রহণ করেন।