ঔষধি গাছ চাষ পদ্ধতি

1660

medicinal-plant-cultivation-500x500
মানুষ পুরনো দিনের আয়ুর্বেদিক চিকিৎসা এবং ঔষধি গাছ চাষের দিকে ঝুঁকছে। বিভিন্ন রকম ঔষধি গাছের চাষ পদ্ধতি এখানে তুলে ধরা হলো।

ঔষধি গাছ হিসেবে পুদিনা চাষ

পুদিনা গাছের ঔষধি গুন সম্পর্কে জানে না এমন লোক খুব কমই আছে। আপনি চাইলে এই গাছটি আপনার বাড়িতে খুব সহজেই চাষ করতে পারেন। চাষের জন্য পুদিনার ডাল কেটে এগুলোকে পানির মধ্যে ঘোড়ার সাইট ডুবিয়ে রাখলে কিছুদিনের মধ্যেই গোড়া থেকে শেকড় জন্মায়। এছাড়া টবে কাটিং আকারে লাগিয়ে রাখলে এবং ঠিকমতো ছত্রাকের আক্রমণ রোধ করতে পারলে চাইলে আপনি খুব সহজেই বাড়িতে পুদিনা চাষ করতে পারবেন। পুদিনা চাষের মাধ্যমে আপনি একাধারে বিভিন্ন রকমের রোগ বালাই এর প্রতিষেধক নিজের বাড়িতেই তৈরি করতে পারবেন। পুদিনা পাতা কাটাছেঁড়া ক্ষতস্থান দ্রুত ঠিক করতে সহায়তা করে। এ ছাড়া পেটের সমস্যা দূরীকরণে এটার বেশ ভালো উপকার রয়েছে। পুদিনা পাতা পেট ফাঁপা সহ পেটের নানাবিধ অসুখে প্রতিষেধক রূপে ব্যবহৃত হয়।

ক্যামোনিল ঔষধি গাছ চাষ

এই গাছের ফুল গুলো মূলত ডিজে ফুলের মতো দেখতে হয়। ঔষধি গাছ চাষ করলে আপনি খুব সহজেই এই গাছটির বাড়িতে চাষ করতে পারবেন। এটি নানা রকম ত্বকের সংক্রমণ কে প্রতিহত করে এছাড়া হজমের সমস্যা দূরীকরণে ও এই কাজটি বেশ ভালো ভূমিকা রাখে। আর সবচেয়ে বড় বিষয় হলো ফুল গাছটি দেখতে খুবই সুন্দর। আপনি এটাকে বাড়িতে বাগানের সৌন্দর্য বৃদ্ধির জন্য ফুল হিসেবেও চাষ করতে পারেন।

ফিভারভিউ ঔষধি গাছ চাষ

গাছের নাম থেকেই হয়তো তুমি বুঝতে পারছেন গাছটি কি কাজে ব্যবহার হয়। প্রচন্ড মাথা ব্যথা দূর করতে ফিভারভিউ গাছের কার্যকারিতা রয়েছে । মাথাব্যথায় আক্রান্ত হলে খানিকটা ফিভার ভিউয়ের পাতা ছিড়ে চিবিয়ে নিন। এছাড়া চাইলে গাছটির পাতা চায়ের সঙ্গে ব্যবহার করে খেতে পারেন। এছাড়া চিকিৎসা বিজ্ঞানে রিভারভিউ কাজটি ত্বকের নানা সমস্যা দূরীকরণ। এবং আর্থ্রাইটিসের ঔষধ হিসেবে ব্যবহার করেন।

লেমন বাম ঔষধি গাছের চাষ

লেমন বাম গাছটি বহুবর্ষজীবী একটি উদ্ভিদ। এটি বহু বছর যাবত চিকিৎসার কাজে ব্যবহার হয়ে আসছে। অস্থিরতা দূরীকরণে অনিদ্রা কত কিংবা পোকার কামড়ের প্রতিষেধক হিসেবে এই গাছটি ব্যবহার হয়। এছাড়া ডায়রিয়া আমাশার মত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয় লেমন বাম ওষধি গাছের।

ফার্মসএন্ডফার্মার২৪/৭জানু২০২০