বাগান বিলাস ফুল চাষ

4157

download
বাগান বিলাস ফুল চাষ অন্য ফুল চাষের থেকে অনেকটাই ভিন্ন। বাগান বিলাস ফুল গাছ চাষ করতে তুলনামূলক বেশি সার ব্যবহার করতে হয়। এবং এই গাছটির বৃদ্ধির জন্য তুলনামূলক সূর্যের আলোর প্রয়োজনীয়তা বেশি থাকে। এখানে বাগান ভিলা ফুল গাছের চাষ পদ্ধতির সম্পুর্ন বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

বাগান বিলাস ফুল চাষের জন্য মাটি তৈরি
অধিকাংশ মানুষ বাগান বিলাস ফুল গাছ টবে বা ড্রামে লাগিয়ে থাকেন। টবের মাটি তৈরির ক্ষেত্রে অবশ্যই বেশ কিছু নিয়ম ফলো করতে হবে। প্রথম কথা হচ্ছে বাগান বেলা ফুল গাছ এটেল মাটিতে ভালো হয় না এ জন্য মাটি তৈরির সময় বেলে-দোআঁশ অথবা দোআঁশ মাটি সিলেক্ট করতে হবে। এরপর মোট মাটির 50 ভাগ পরিমাণ মাটি নিয়ে এর সাথে 20 ভাগ অর্গানিক কম্পোস্ট এবং 30 ভাগ সিলেট বালি বা লাল বালি ব্যবহার করতে হবে। এরপর এই চারটি উপাদান একত্রে মিশিয়ে মাটি তৈরি করে টব বোঝাই করতে হবে। এসিডিক মাটিতে বাগান গোলাপ ফুল খুব বেশি ফোটে। এজন্য বাগান বিলাস ফুল চাষ করার সময় মাটিতে অল্প পরিমাণ সালফার, বা কফি , বা সাদা ভিনেগার মিশিয়ে ব্যবহার করুন। এগুলো মাটিকে এসিডিক করে তোলার জন্য ভালো কাজ করে।

বাগান বিলাশ ফুল গাছে সার প্রয়োগ
সব সময় বাগান বিলাস ফোন গাছে প্রচুর পরিমাণ ফুল পেতে চাইলে সার প্রয়োগ অত্যাবশ্যকীয়। অন্ততপক্ষে প্রতি মাসে একবার করে আপনার টবের বাগান বিলাশ ফুল গাছে সার প্রয়োগ করতে হবে। সার প্রয়োগের ক্ষেত্রে অর্গানিক কম্পোস্ট বা শুকনো গোবর পানিতে ভিজিয়ে রেখে লিকুইড আকারে প্রয়োগ করতে পারেন। রাসায়নিক সারের মধ্যে প্রতি মাসে একবার ইউরিয়া, টিএসপি এবং এম পি ও সার মিলিয়ে 1 চা চামচ পরিমাণ সার পানির সাথে মিশিয়ে টবের চারদিকে দিয়ে দিন। এভাবে সার প্রয়োগ করলে সিজনের সময় সহ সারা বছরই গাছে কমবেশি ফুল পাবেন বলে আশা করা যায়।

বাগান বিলাশ চাষ পানির প্রয়োজনীয়তা
বাগান বিলাস ফুল চাষ এ পানি প্রয়োগের মাত্রা সঠিক থাকা প্রয়োজন। এই গাছ কোন ভাবেই বেশি পানি সহ্য করতে পারে না। এজন্য আপনাকে সতর্ক থাকতে হবে। শুধুমাত্র গাছের গোড়ার মাটি শুকিয়ে গেলে পানি প্রয়োগ করবেন। অতিরিক্ত পানি প্রয়োগ করার অথবা মাটি একেবারে স্যাঁতসেঁতে করে ভিজিয়ে দেয়ার প্রয়োজন নেই। আর টবে বাগান বিলাস ফুল গাছের চাষ করলে অবশ্যই পানি নিষ্কাশনের জন্য ভালো ব্যবস্থা রাখতে হবে।

বাগান বিলাস ফুল চাষে সূর্যের আলোর প্রয়োজনীয়তা

বাগান বিলাস ফুল চাষ করলে যথেষ্ট পরিমাণে সূর্যের আলো গাছকে দিতে হবে। বাড়িতে যদি সূর্যের আলো পড়ে এমন জায়গার অভাব থাকে তবে অন্ততপক্ষে দিনে 5 থেকে 6 ঘন্টা সূর্যের আলো পড়ে এরকম একটা জায়গায় বাগান বিলাস ফুল গাছ রাখতে হবে। সঠিকভাবে সূর্যের আলো না পেলে গাছে আশানুরূপভাবে ফুল আসবে না। এছাড়া বাগান বিলাস ফুল গাছটি জিরো ডিগ্রী তাপমাত্রার নিচে ঠিক ভাবে বাঁচতে পারে না এজন্য তাপমাত্রা যদি খুব কম হয় তবে চেষ্টা করবেন গাছটিকে ঘরে এনে রাখার।

ফার্মসএন্ডফার্মার২৪/৭জানু২০২০