করোনাভাইরাস আতঙ্কঃ পোল্ট্রি খামারিরা দিশেহারা

326

ফাউল-কলেরা
করোনাভাইরাস আতঙ্কে বাজারে ক্রেতা স্বল্পতার কারণে শেরপুরের পাঁচ উপজেলায় ব্রয়লার জাতের মুরগির দাম কেজি প্রতি কমেছে ৩৫ থেকে ৪০ টাকা। এতে দিশেহারা হয়ে পড়েছে শেরপুর জেলার প্রান্তিক খামারিরা।

আজ ২৭ মার্চ ২০২০, শুক্রবার সকালে স্থানীয় বাজারগুলোতে ব্রয়লার জাতের মুরগি ৭৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

অন্যদিকে প্রাণিসম্পদ কর্মকর্তা জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইরে যাচ্ছে না। আর পরিবহণ সংকটের কারণে খামারিরা ঢাকা ও গাজীপুরসহ আশপাশের জেলাগুলোতে মুরগি সরবরাহ করতে পারছে না। এসব কারণে ব্রয়লার জাতের মুরগির দাম কমে গেছে।

খামারিরা জানান, করোনা আতঙ্কে বাজারে ক্রেতার সংখ্যা খুব কম। যে কারণে জেলার সদরসহ, নকলা, নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও শ্রীবরদীর হাট বাজারগুলোতে মুরগির চাহিদাও কমে গেছে।

খামারিরা জানান, প্রতি কেজি ব্রয়লার মুরগির উৎপাদন খরচ পড়ে ৯০ থেকে ৯৫ টাকা। আর বিক্রি করতে হচ্ছে ৫৫ থেকে ৬৫টাকায়। বাজারের খুচরা ব্যবসায়ীরা তা বিক্রি করছে ৭৫ টাকায়। এতে বড় ধরনের লোকসানের মুখে পড়েছেন খামারিরা।

করোনা ভাইরাস সংক্রমণ রোধে মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইরে যাওয়া বন্ধ করে দিয়েছে এমনটা জানিয়ে প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. এ টি এম ফায়জুর রাজ্জাক আকন্দ বলেন, এ কারণে স্থানীয়ভা ভাবে ব্রয়লার মুরগির চাহিদা কমে গেছে। এছাড়া পরিবহণ সংকটের কারণে খামারিরা ঢাকা ও গাজীপুরসহ আশপাশের জেলাগুলোতে মুরগি সরবরাহ করতে পারছে না। এসব কারণে ব্রয়লার জাতের মুরগির দাম কমে গেছে।

ফার্মসএন্ডফার্মার/২৮মার্চ২০