গরু মোটাতাজাকরণে যে কাজগুলো কখনই করা যাবেনা

340

cow20180813100237
গরু মোটাতাজা করার জন্য একটি বৈজ্ঞানিক পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিতে ইউরিয়া, চিটাগুড়, ধানের খড় মিশিয়ে গরুকে খাওয়ানো হয়। এই পদ্ধতিতে গরুকে মোটাতাজা করার জন্য ৪-৫ মাস সময় লাগে। একজন প্রকৃত খামারি কখনই ভিন্ন পন্থা অবলম্বন করে গরু মোটাতাজাকরণ করবেনা। আসুন জেনে নেই গরু মোটাতাজাকরণে যে কাজগুলো কখনই করা যাবেনা।

গরু মোটাতাজাকরণে যে কাজগুলো করা যাবেনা;
দেশে অনেক লোভী খামারি ও ব্যবসায়ী আছে যারা ৩ সপ্তাহ থেকে ২ মাসের মধ্যে গরুকে মোটাতাজা করতে চায় সেসময় কতগুলো ভিন্ন পন্থা অবলম্বন করে যা কখনই করা উচিত নয়।

গরু মোটাতাজা করার জন্য বিভিন্ন ধরনের ওষুধ ও রাসায়নিক দ্রব্য ব্যবহার পরিহার করতে হবে।
দ্রুত মোটাতাজাকরণের জন্য নির্দেশিত মাত্রার চেয়ে অনেক বেশী পরিমাণ ইউরিয়া ব্যবহার করা যাবেনা।
স্টেরয়েড গ্রুপের ঔষধ যেমন- (ক) ট্যাবলেট- ডেকাসন,ওরাডেক্সন, প্রেডনিসোলন, বেটনেনাল, কর্টান, স্টেরন, এ্যাডাম-৩৩ ইত্যাদি ঔষধ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।
ইনজেকশন-ডেকাসন, ওরাডেক্সন ইত্যাদি, অ্যানাবলিক স্টেরয়েড ইনজেকশন প্রয়োগ করা যাবেনা
এ্যান্টিহিস্টামিন গ্রুপের ওষুধ : সিপ্রোহেপটাডিন যেমন-পেরিএ্যাকটিন ট্যাবলেট পরিহার করতে হবে।
উপরে বর্ণিত ঔষধ ও রাসায়নিক দ্রব্যগুলো গরুর শরীরের স্বাভাবিক বিপাক প্রক্রিয়া নষ্ট করে দেয়। গরুর ক্ষুধা এবং পিপাসা বেশী হয়। এতে গরু প্রচুর পরিমানে খাদ্য ও পানি খেতে থাকে । অন্যদিকে ঔষধ ও রাসায়নিকের প্রভাবে গরুর শরীরে পানি ও তরল পদার্থ জমা হতে শুরু করে।

এসব মিলিয়ে অতি দ্রুত গরুকে মোটা দেখাতে থাকে। এই গরুগুলো বেশী দিন বাঁচেও না। অস্বাভাবিকভাবে মোটা করা এইসব গরু নির্জীব ও শ্লথ হয়ে যায়। এদের ঘন ঘন শ্বাস-প্রশ্বাস নিতে হয়। আচরনে অত্যন্ত ক্লান্তিভাব দেখা যায়। গরুর মাংস থেকে ঔষধ ও রাসায়নিক পদার্থ মানব শরীরে প্রবেশ করে। এসব গরুর মাংস খাওয়ার ফলে মানুষের কিডনী, লিভার, হৃদপিন্ডসহ অন্যান্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।

এতে লিভার ও কিডনীর রোগ দেখা দেয়। বিদ্যমান উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের রক্তে সুগারের মাত্রা বেডে যায়। যাদের রক্তচাপ ও রক্তে সুগারের মাত্রা বিপদসীমার কাছাকাছি তাদের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়তে থাকে। এছাড়া স্টেরয়েড জাতীয় ঔষধ মানবশরীরে বেশী মাত্রায় জমা হলে মানুষের বিপাক ক্রিয়াতেও প্রভাব পড়ে।

ফার্মসএন্ডফার্মার/২৮মার্চ২০