‘কর্মই গড়বে ২০৩০ সালে ক্ষুধামুক্ত বিশ্ব’

322

600001

কুমিল্লা থেকে: প্রতি বছরের মতো এবারও দেশব্যাপী ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস ২০১৮ পালন করা হয়। এ দিবসটিকে কেন্দ্র করে জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও খাদ্য অধিদপ্তর, কুমিল্লার আয়োজনে শিল্পকলা একাডেমি থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে, শহরের বিশেষ বিশেষ স্থান প্রদক্ষিণ করে, জেলা প্রশাসন, কুমিল্লা’র কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে জেলা প্রশাসনের কার্যালয়ে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন। কাঙ্ক্ষিত ফসল উৎপাদন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে সুষম বন্টনের মাধ্যমে বিশ্বের সকল মানব শ্রেণিতে খাদ্যের আওতায় আনা বিশ্ব খাদ্য দিবসের উদ্দেশ্য।

এবারের খাদ্য দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল “কর্ম গড়ে ভবিষ্যৎ, কর্মই গড়বে ২০৩০-এ ক্ষুধামুক্ত বিশ্ব”।

এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, আমাদের কৃষক ভাইয়েরা রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে প্রতিনিয়ত আমাদের জন্য সতেজ খাদ্য উৎপাদন করে আসছেন। এ জন্য কৃষকদের উদ্দেশ্যে বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি আরো বলেন, কৃষক সতেজ খাবার আমাদের জন্য উৎপাদন করেন, সে খাদ্য আমাদের প্লেটে আসে বিষযুক্ত হয়ে। এ ধরনের কার্যক্রম না করে সকলের কাছে নিরাপদ খাদ্য সরবরাহের জন্য উপস্থিত সকলকে আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানে সভাপত্ত্বি করেন কুমিল্লা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী।

এসএ-এম

স্বাগত বক্তব্য রাখেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. ওবায়দুল্লাহ্ কায়সার, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), কুমিল্লা; ড. মো. মনিরুজ্জামান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা। টেকনিক্যাল সেসন পরিচালনা করেন- কৃষিবিদ তারিক মাহামুদুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক, ডিএই, কুমিল্লা; অনুষ্ঠান উপস্থাপনা করেন-খাদ্য নিয়ন্ত্রক, কুমিল্লা জেলা।

সংবাদ লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন