কার্প জাতীয় মাছ চাষে যেসব সুবিধা পাওয়া যায়

1652

Carp
কার্প জাতীয় মাছ চাষে যেসব সুবিধা পাওয়া যায় সেই সম্পর্কে আমাদের অনেকেরই কোন ধারণা নেই। কার্প জাতীয় মাছ চাষ করে সহজেই দ্রুত সময়ে লাভবান হওয়া যায়। তাই মাছ চাষে লাভবান হওয়ার ক্ষেত্রে সবার আগেই আসে কার্প জাতীয় মাছ। আমাদের দেশে কার্প জাতীয় মাছ চাষ প্রচুর পরিমাণে হয়ে থাকে। চলুন আজ জেনে নেওয়া যাক কার্প জাতীয় মাছ চাষের সুবিধা সম্পর্কে-

কার্প জাতীয় মাছ চাষের সুবিধাঃ
কার্প জাতীয় মাছ চাষে বিভিন্ন সুবিধা পাওয়া যায়। সেই সুবিধাগুলো নিচে আলোচনা করা হল-

১। কার্প জাতীয় মাছ চাষের সবচেয়ে বড় সুবিধাই হল খাদ্য খরচ কম লাগে। কার্প মাছ পুকুরের সকল স্তরের খাদ্য গ্রহণ করে থাকে। এই জাতীয় মাছকে কাঁচা ঘাস কিংবা খড় দিলেও এরা খেয়ে থাকে। ফলে এই মাছের জন্য আলাদা কোন খাদ্য ব্যবস্থা নিয়ে চিন্তা করতে হয় না। তাই কার্প জাতীয় মাছ চাষে খরচ কম লাগে।

২। অন্যান্য মাছ যেসব জায়গায় চাষ করা যায় না, সেখানেও কার্প মাছের চাষ করা যায়। তাই কার্প মাছ চাষে জায়গা নিয়ে তেমন কোন চিন্তা করতে হয় না। কার্প জাতীয় মাছ অপেক্ষাকৃত প্রতিকুল পরিবেশে টিকে থেকে জীবন যাপন করতে পারে।

৩। পুকুরে কার্প জাতীয় মাছ চাষ করলে ময়লা ও আবর্জনা কম হয়ে থাকে। কার্প মাছ পুকুরের ময়লা ও আগাছা খেয়ে থাকে, এর ফলে পুকুরের পরিবেশ ঠিক থাকে। পুকুরে অন্য কোন প্রজাতির মাছ চাষ করলেও তার পূর্বে কিছু কার্প মাছ চাষ করা দরকার, কারণ এরা পুকুরের পরিবেশ ফিরিয়ে আনে।

৪। কার্প জাতীয় মাছ চাষের আরেকটি সুবিধা হল এই মাছ খুব দ্রুত বৃদ্ধি পায়। কার্প জাতীয় মাছ পুকুরের প্রায় সব ধরনের খাদ্য গ্রহণ করে থাকে তাই এ মাছের শারীরিক বৃদ্ধি তারাতারি হয়ে থাকে। কম সময়ে অধিক পরিমাণে লাভবান হওয়ার জন্য তাই কার্প মাছ চাষ করা সবচেয়ে ভাল।

৫। কার্প জাতীয় মাছ খাঁচা কিংবা মুক্ত জলাশয়ে চাষ করা যায়। এছাড়াও ধানের জমিতে পানি প্রবেশ করিয়ে কার্প জাতীয় মাছের চাষ করা যায়। এর ফলে একই সাথে ধান ও মাছের চাষ করা যায়।

৬। কার্প জাতীয় মাছ চাষের অন্যতম সুবিধা হল এই জাতীয় মাছের রোগ কম হয়ে থাকে। কার্প জাতীয় মাছ চাষে মাছের রোগের তেমন কোন চিকিৎসা করাতে হয় না। ফলে এই জাতীয় মাছ চাষে মাছের রোগের পিছনে তেমন কোন অর্থ খরচ হয় না।

ফার্মসএন্ডফার্মার/২১মার্চ২০