মুরগির বাচ্চার মৃত্যু কমাতে খামারিদের যেসব পদক্ষেপ গ্রহণ করা খুবই জরুরি

25

মুরগির বাচ্চার মৃত্যু কমাতে খামারিদের পদক্ষেপসমূহ কি কি রয়েছে সেগুলো ভালোভাবে জেনে রাখাতে হবে। লাভজনক হওয়ার কারণে আমাদের দেশে অনেকেই এখন মুরগি পালনে ঝুঁকছেন। খামারে মুরগি পালনে অনেক ক্ষেত্রে বাচ্চার মৃত্যু অধিক হয়ে থাকে। আসুন আজ জেনে নিব মুরগির বাচ্চার মৃত্যু কমাতে খামারিদের পদক্ষেপসমূহ সম্পর্কে-

মুরগির বাচ্চার মৃত্যু কমাতে খামারিদের পদক্ষেপসমূহঃ
১। মুরগির খামারে বাচ্চার মৃত্যু কমানোর জন্য থাকার স্থান যাতে বেশ বড় হয় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। মুরগির বাচ্চার থাকার জায়গা কম হলে বাচ্চাগুলো গাদাগাদি হয়ে মারা যেতে পারে। গাদাগাদি হওয়া থেকে বাচ্চাগুলোকে রক্ষা করতে বেশি পরিমাণ জায়গা বরাদ্দ রাখতে হবে।

২। মুরগির খামারে বাচ্চার মৃত্যুর হার কমানোর জন্য বাচ্চা পরিবহণ করার সময় এমনভাবে পরিবহণ করতে হবে যাতে কোনভাবেই মুরগির বাচ্চাগুলো আঘাত না পায়। পরিবহণের সময় বাচ্চা আঘাত পেলে পরে বাচ্চা মারা যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।৩। বাচ্চার মৃত্যু কমানোর জন্য জটিল রোগ থেকে বাচ্চাগুলোকে রক্ষা করতে হবে। কোন কারণে বাচ্চাগুলো রোগে আক্রান্ত হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৪। খামারে মুরগির বাচ্চার মৃত্যু কমিয়ে আনার জন্য প্রয়োজনীয় আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা করতে হবে। তবে শীতের দিনে যাতে কোনভাবেই ঠাণ্ডা না লাগে সেদিকে বিশেষ দৃষ্টি দিতে হবে।

৫। খামারে মুরগির বাচ্চার মৃত্যু কমাতে সঠিক ঘনত্ব বজায় রাখতে হবে। তা না হবে বাচ্চা গাদাগাদি হয়ে মারা যাওয়ায় সম্ভাবনা থাকবে।