কুমিল্লায় আঞ্চলিক গবেষণা সম্প্রসারণ পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা

365

কৃষি-গবেষণাৎ

কুমিল্লায় দুই দিনব্যাপী আঞ্চলিক গবেষণা সম্প্রসারণ পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত ২১ মে থেকে ২২ মে পর্যন্ত সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা অঞ্চলের আয়োজনে, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, (বিএআরআই) কুমিল্লা এর সেমিনার কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

কৃষি বাংলাদেশের মূল চালিকা শক্তি। বাংলাদেশের অধিকাংশ মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। একসময় সনাতন পদ্ধতিতে কৃষক জমি চাষ করে ফসল উৎপাদন করতেন। তবে সেময় মানুষও আয়তন অনুযায়ী কম ছিল। কালের বিবর্তনে দেশের আয়তন অনুযায়ী মানুষ কয়েকগুণ হারে বৃদ্ধি পেয়েছে।

এদিকে বিভিন্নভাবে ফসলি জমির পরিমান দিন দিন হ্রাস পাচ্ছে। এ অবস্থায় সীমিত জমিতে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষি বিভাগ ফসলের নতুন নতুন জাত, আধুনিক প্রযুক্তি উদ্ভাবন, পরিচর্যা ও সংরক্ষণ পদ্ধতি বাস্তবায়নের মাধ্যমে দেশ খাদ্য উৎপাদনে সয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তবে পুষ্টি নিরাপত্তা এবং বিষমুক্ত খাদ্য উৎপাদনে আরো সমৃদ্ধি অর্জনে আমাদের এগিয়ে যেতে হবে।

কৃষির সর্বাধিক উন্নয়নের জন্য কুমিল্লা অঞ্চল ভিত্তিক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্র, কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা কেন্দ্র, মৃত্তিকা সম্পদ গবেষণা কেন্দ্র, কৃষি তথ্য সার্ভিস, বাংলাদেশ পল্লি উন্নয়ন একাডেমি, কৃষক প্রতিনিধি ও এনজিও প্রতিনিধি এর সমন্বয়ে বিগত বছরের কৃষি উৎপাদনের সাফল্য, মাঠ পর্যায়ে ফসলের নানা প্রকার রোগ-বালাই সমস্যা সনাক্ত করে ভবিশ্যৎ পরিকল্পনা গ্রহণ করে, আরো অধিক হারে ফসল উৎপাদন করে দেশের খাদ্য ও পুষ্টি চাহিদা মিটিয়ে উৎপাদিত ফসলকে রপ্তানি উপযোগী করে তোলা উক্ত কর্মশালার উদ্দেশ্য।কৃষি

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- ড. এ কে এম শামছুল হক, পরিচালক, কন্দাল ফসল গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর। বিশেষ অতিথি ছিলেন- কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্পসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চল; ড. উবায়দুল্লাহ কায়ছার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্র, (বিএআরআই) কুমিল্লা।

সভাপত্ত্বি করেন-ড. মো. হায়দার হোসেন, সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা অঞ্চল। কর্মশালা অনুষ্ঠান সঞ্চালনা করেন- স্যামল কুমার ভাওয়াল, বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা অঞ্চল।

সংবাদদাতা: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন