কুমিল্লায় নবযোগদানকৃত উপসহকারী কৃষি কর্মকর্তাদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

98

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), খামারবাড়ি, কুমিল্লার আয়োজনে সোমবার (১৭ জুলাই) ডিএই’র প্রশিক্ষণ হলে, নবযোগদানকৃত উপসহকারী কৃষি কর্মকর্তাদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডিএই, কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক, ড. মোহিত কুমার দে।

তিনি বলেন, চাকুরী বিধি অনুসরণ করে নিজ নিজ দায়িত্ব পালনের মধ্য দিয়ে দেশের খাদ্য উৎপাদন, আত্মসামাজিক উন্নয়ন এবং দেশের আর্থিক সমৃদ্ধি অর্জন বাস্তবায়ন করা সম্ভব। একজন দায়িত্বশীল উপসহকারী কৃষি কর্মকর্তার হাত ধরে কৃষক আধুনিক প্রযুক্তি গ্রহন করে উৎসাহিত হয়ে আদর্শ কৃষক, উদ্যোক্তা কৃষকে পরিনত হয়। যার ফলে দেশের সর্বস্তরের মানুষ সহজভাবে কৃষি পন্য গ্রহন করতে পারে। এসব কর্মকান্ড তখনই কৃষকের কাছে উৎসাহ উদ্দিপনার খোরাক হবে যখন একজন উপসহকারী কৃষি কর্মকর্তা আন্তরিকভাবে কৃষি প্রযুক্তি সম্পর্কে সঠিক জ্ঞান লাভ করে কৃষকের পাশে থেকে পরামর্শ দিয়ে যাবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ বর্তমানে খাদ্য উৎপাদনে সয়ংসম্পূর্ণ। এর পিছনে উপসহকারী কৃষি কর্মকর্তাদের ভূমিকা উল্যেখযোগ্য। একজন দক্ষ উপসহকারী কৃষি অফিসার চেস্টা করলেই সংশ্লিষ্ট ইউনিয়নের কৃষি কার্যক্রমের অগ্রগতি সামনে এগিয়ে নিতে পারেন।

সভাপতির বক্তব্য রাখেন, কৃষিবিদ মোহাম্মদ সিরাজ উদ্দিন হোসেন, উপপরিচালক(ভারপ্রাপ্ত), ডিএই, খামারবাড়ি, কুমিল্লা। দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করেন, কৃষিবিদ শেখ আজিজুর রহমান , অতিরিক্ত উপপরিচালক (পিপি); কৃষিবিদ মোহাম্মদ বেলায়েত হোসেন , অতিরিক্ত উপপরিচালক (শস্য); কৃষি প্রকৌশলী মোঃ বদরুজ্জামান মুসলিমী। অনুষ্ঠান সঞ্চালনা করেন, কৃষিবিদ পাভেল খান পাপ্পু, উপজেলা কৃষি অফিসার, মুরাদনগর।