কুমিল্লায় বিনাকর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত বিনাতিল-২ চাষ ও মাঠ দিবস

412

001
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা কর্তৃক উদ্ভাবিত এ যাবত বিভিন্ন প্রকার ফসলের উচ্চ ফলনশীল ফসলের জাত উদ্ভাবন করা হয়েছে, এর মধ্যে বিনাতিল-২ উল্লেখযোগ্য। কারণ, এ জাতটির গাছ শাখাবিশিষ্ট এবং গাছে প্রাথমিক শাখার সংখ্যা ২-৪টি। বীজাবরণ হালকা কালো রঙের। বীজে তেলের পরিমাণ ৪০% এবং গাছের জীবনকাল ৯১-৯৮ দিন। হেক্টরে ১.৮০ টন পর্যন্ত ফলন পাওয়া যায়। যে কোন ফসলের চেয়ে বিনাতিল-২ চাষ লাভজনক। অল্প পরিমাণ সার ব্যবহার করেই অধিক ফলন পাওয়া যায় বিধায় এর উৎপাদন খরচও কম লাগে। এসব তথ্যভিত্তিক আলোচনার মধ্য দিয়েই বক্তরা উপস্থিত কৃষক-কৃষাণীদের অবহিত করেন। প্রতি বছর ভোজ্য তেল আমদানী করে বাংলাদেশ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করে।

এদিকে তিলের চাষ বৃদ্ধির মাধ্যমে ভোজ্য তেলের চাহিদা মিটিয়ে তিলের জমিতে মৌচাষ করে মধু উৎপাদন করা যায়। আমাদের কৃষক ভাইয়েরা যেন তিল চাষ করে আর্থিক সমৃদ্ধি অর্জন করতে পারেন এ উদ্দেশ্যকে বাস্তবায়ন করাই মাঠ দিবসের উদ্দেশ্য।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা কর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত বিনাতিল-২ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে, পরিবর্তিত আবহাওয়া উপযোগী বিভিন্ন ফসল ও ফলের জাত উন্নয়ন কর্মসূচি প্রকল্পের অর্থায়নে, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মুরাদনগর কুমিল্লা এর আয়োজনে, টনকি ব্লকের বৈলাবাড়ী গ্রামে, উপসহকারী কৃষি অফিসার মো. সাইদুর রহমানের প্রযুক্তিগত পরামর্শে, ৩ জুলাই কৃষক মো. ইসমাইল হোসেনের জমিতে, বিনাতিল-২ চাষ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।002

মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কৃষিবিদ মো. শহীদুল হক, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা।

সভাপতিত্ত্ব করেন-ড. সিফাতে রাব্বানা খানম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা।

বিশেষ অতিথি ছিলেন- কৃষিবিদ মো. আসিফ ইকবাল, আঞ্চলিক কৃষি তথ্য কর্তকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা অঞ্চল; কৃষিবিদ মো. আলমামুন রাসেল, উপজেলা কৃষি অফিসার, মুরাদনগর।

স্বাগত বক্তব্য রাখন- কৃষিবিদ মো. আব্দুর রাকিব, বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন- কৃষিবিদ তাহমিনা আক্তার, বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা।

সংবাদ লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন